27 C
আবহাওয়া
১২:৪৫ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » গাজীপুর সিটি নির্বাচনের ভোটগ্রহণ শুরু

গাজীপুর সিটি নির্বাচনের ভোটগ্রহণ শুরু

গাসিক

বিএনএ, গাজীপুর: গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হওয়া এ ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এই সিটি নির্বাচনে মোট কেন্দ্রের সংখ্যা ৪৮০। যার মধ্যে ৩৫১ ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ। বাকি ১২৯ কেন্দ্রকে সাধারণ ভোটকেন্দ্র হিসেবে ঘোষণা দেয়া হয়েছে। এতে ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ৫ লাখ ৯২ হাজার ৭৬২ জন পুরুষ ও ৫ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন নারী। এ ছাড়া ১৮ জন রয়েছেন তৃতীয় লিঙ্গের ভোটার।

নির্বাচনে মেয়র পদে আটজন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৭ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৪৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদের প্রার্থীরা হলেন মাছ প্রতীকে গণফ্রন্টের প্রার্থী আতিকুল ইসলাম, নৌকা প্রতীকে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট মো. আজমত উল্লা খান, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির প্রার্থী এম এম নিয়াজ উদ্দিন, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের গাজী আতাউর রহমান, গোলাপ ফুল প্রতীকে জাকের পার্টির মো. রাজু আহাম্মেদ। এ ছাড়া স্বতন্ত্র থেকে মেয়র পদে টেবিল ঘড়ি প্রতীকে জায়েদা খাতুন (সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা), ঘোড়া প্রতীকে মো. হারুন-অর-রশীদ ও হাতি প্রতীকে সরকার শাহনূর ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র পদে ভোটে মূল লড়াই হবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও সাবেক মেয়র জাহাঙ্গীরের মা স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুনের সঙ্গে। বাকিরা মূলত লড়াইয়ে না থাকলেও থাকছেন ভোটের মাঠে। ভোট ঘিরে নগরজুড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় ১৩ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।

নির্বাচন কমিশনের নিবন্ধিত দলের সংখ্যা ৪১টি হলেও স্থানীয় সরকারের এ ভোটে অংশ নিচ্ছে না ৩৬ রাজনৈতিক দল। ভোটে দলীয়ভাবে লড়ছে মাত্র পাঁচটি নিবন্ধিত রাজনৈতিক দল। তারা হলো আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, জাকের পার্টি ও গণফ্রন্ট।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ