27 C
আবহাওয়া
৪:৪১ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » জবাবদিহি ছাড়া নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুযোগ নেই:পিটার হাস

জবাবদিহি ছাড়া নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুযোগ নেই:পিটার হাস


বিএনএ, ঢাকা: ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন,র‍্যাবের বিরুদ্ধে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের যে অভিযোগ রয়েছে সুনির্দিষ্ট পদক্ষেপ ও জবাবদিহিতা ছাড়া তা প্রত্যাহারের কোনো সুযোগ নেই । রোববার (২৪ এপ্রিল) রাজধানীর ইস্কাটনের বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র‍্যা টেজিক স্টাডিজে (বিআইআইএসএস) ‘বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্ক: বর্ধিত সহযোগিতা ও অগ্রসর অংশীদারত্ব’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, র‌্যাবকে আমরা দেখতে চাই, সন্ত্রাসবাদ প্রতিরোধে যেমন কঠোর থাকবে, মৌলিক মানবাধিকারের প্রতি সম্মান বজায় রাখতেও তেমনি কঠোর থাকবে। তবে জোরদার আইন প্রয়োগের বিষয়ে স্থাপিত শক্তিশালী নিরাপত্তা সহযোগিতা বাড়াতে পারব না, নিষেধাজ্ঞার মানে সেটি নয়।

বাংলাদেশের আগামী নির্বাচনে যুক্তরাষ্ট্র কোনো পক্ষ নেবে না জানিয়ে তিনি বলেন, আমি স্পষ্ট করতে চাই যে, আসন্ন নির্বাচনে যুক্তরাষ্ট্র কোনো পক্ষ বেছে নেবে না। আমরা শুধু এমন একটি গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রত্যাশা করি, যার মাধ্যমে বাংলাদেশের জনগণ সিদ্ধান্ত নিতে পারবে, কে দেশ চালাবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সেমিনারে সভাপতিত্ব করেন বিআইআইএসএসের চেয়ারম্যান রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। এতে আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক রুখসানা কিবরিয়া, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির, তারিক এ করিম প্রমুখ।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ