27 C
আবহাওয়া
১২:৫৪ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » রামুতে অবৈধ করাতকল উচ্ছেদ ও কাঠ জব্দ

রামুতে অবৈধ করাতকল উচ্ছেদ ও কাঠ জব্দ


বিএনএ, কক্সবাজার : কক্সবাজারের রামু দক্ষিণ মিঠাছড়িতে ৫টি অবৈধ করাতকল উচ্ছেদ সহ যন্ত্রাংশ ও বিপুলপরিমাণ চোরাই কাঠ জব্দ করা হয়েছে। মঙ্গলবার (২২ আগস্ট) সকালে প্রশাসন ও বন বিভাগ যৌথ অভিযান চালিয়ে এসব জব্দ করেন।

অভিযানে নেতৃত্ব দেন রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা মুস্তফা ও পানেরছড়া রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা রতন লাল মহত।

বন বিভাগ সূত্রে জানা যায়, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও ফাহমিদা মুস্তফা ও রেঞ্জ কর্মকর্তা রতন লাল মহত সহ একদল বনকর্মী অবৈধ করাতকলে মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত দক্ষিণ মিঠাছড়িতে অভিযান চালায়। এসময় ফুলতলী ও উমখালী এলাকায় অবৈধভাবে বসানো ৫টি করাতকল উচ্ছেদ করা হয়।

পরিবেশবাদী সংগঠনের নেতারা বলেন, সংঘবদ্ধ চক্রটি অবৈধভাবে করাতকল বসিয়ে বনাঞ্চল থেকে গাছ কেটে চিরাই ও পাচার করে আসছিল।তারা আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধ করাতকল বসিয়ে গাছ চিরাই করে আসছিল।ফলে একদিকে উজাড় হচ্ছে বনাঞ্চল অন্যদিকে হুমকির মুখে পরিবেশ। বনাঞ্চল ও পরিবেশ রক্ষার্থে এধরণের অভিযান হওয়া জরুরি মনে করছেন পরিবেশবাদীরা।

পানেরছড়া রেঞ্জ কর্মকর্তা রতন লাল মহত বলেন, দক্ষিণ মিঠাছড়ির ফুলতলী ও উমখালীতে অবৈধভাবে করাতকল বসিয়ে বনের কাঠ চেরাই করা হচ্ছে এমন সংবাদ পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা’র নেতৃত্বে অভিযান পরিচালনা করে ৫টি করাতকল উচ্ছেদ সহ বিপুলপরিমাণ কাঠ জব্দ করা হয়েছে। আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ সরওয়ার আলম জানান, বনভুমির নিকটবর্তী এলাকায় করাতকল স্থাপনে নিষেধ থাকলেও করাতকল মালিকগন আইনের প্রতি কোনো তোয়াক্কা না করে অবৈধভাবে করাতকল বসিয়ে প্রতিদিন শত শত ফুট পাহাড়ের কাঠ চিরিয়ে বনভুমিকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। অবৈধ করাতকল মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।এবং বনভূমি রক্ষায় এ অভিযান অব্যাহত থাকবে।বলে জানান তিনি।

বিএনএনিউজ/এইচএম ফরিদুল আলম শাহীন/এইচ.এম

 

 

Loading


শিরোনাম বিএনএ