28 C
আবহাওয়া
৯:১৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ইনকিউবেটরে ২৮ অজগরের জন্ম

ইনকিউবেটরে ২৮ অজগরের জন্ম

ইনকিউবেটরে ২৮ অজগরের জন্ম

বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রাম চিড়িয়াখানায় ইনকিউবেটরে ডিম থেকে ২৮টি অজগরের বাচ্চা ফুটেছে। প্রায় ৬৭ দিন ধরে  ইনকিউবেটরে রাখা হয়েছে  ডিমগুলো।  মঙ্গলবার (২২ জুন) এসব বাচ্চা ফুটেছে বলে জানিয়েছে চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

বুধবার (২৩ জুন) চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ও চিকিৎসক শাহাদাৎ হোসেন শুভ গণমাধ্যমকে জানান,  চট্টগ্রাম চিড়িয়াখানার একটি অজগর ৩১টি ডিম দিয়েছিল। ডিমগুলো আমরা খাঁচা থেকে সংগ্রহ করি। এরপর হাতে তৈরি ইনকিউবেটরে ৬৭ দিন ধরে বিভিন্ন তাপমাত্রায় রেখেছিলাম। তার মধ্যে ২৮টি ডিম ফুটে বাচ্চা হয়েছে। আর তিনটি ডিম নষ্ট হয়েছে।

তিনি আরও বলেন, সাপের বাচ্চাগুলোকে চামড়া বদল না করা পর্যন্ত রক্ষণাবেক্ষণ করা হবে ইনকিউবেটরে রেখেই। চামড়া বদল করার পর এগুলোকে খাবার দিতে হবে।

শুভ বলেন, বাচ্চাগুলো চামড়া বদল করার পর চট্টগ্রাম জেলা প্রশাসক স্যারের সঙ্গে পরামর্শ করব। তিনি যদি নির্দেশনা দেন বন্য পরিবেশে ছাড়ার জন্য তখন বন্য পরিবেশে ছেড়ে দেব।

চট্টগ্রাম চিড়িয়াখানা পরিচালনা (নির্বাহী) কমিটির সদস্যসচিব ও হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, ‘এই সাপগুলো বড় হলে প্রাকৃতিক অভয়ারণ্যে কিংবা ইকোপার্কে ছেড়ে দেয়া হবে। এর আগে একই পদ্ধতিতে জন্ম নেয়া সাপ ছেড়ে দেয়া হয়েছে। এবার আমরা ফটিকছড়ির হাজারিখিল বন্যপ্রাণী অভয়ারণ্যে ছাড়ার চেষ্টা করব।

উল্লেখ্য, ২০১৯ সালের জুনে প্রথমবারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ডিম থেকে অজগরের ২৫টি বাচ্চা ফোটানো হয়। যা পরে বন্য পরিবেশে অবমুক্ত করা হয়েছিল। সে সময় চিড়িয়াখানা কর্তৃপক্ষ দাবি করেছিল বাংলাদেশে কোনো চিড়িয়াখানায় ইনকিউবেটরে সাপের ডিম সংগ্রহ করে বাচ্চা উৎপাদন এর আগে কেউ করেনি।

বিএনএ/ ওজি 

Loading


শিরোনাম বিএনএ