31 C
আবহাওয়া
২:১৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » অবৈধ মোবাইল ফোন আর চলবে না: পলক

অবৈধ মোবাইল ফোন আর চলবে না: পলক

জুনাইদ আহমেদ পলক

বিএনএ, ঢাকা: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, অনিবন্ধিত, অবৈধ বা চোরাই পথে আসা কোনো মোবাইল ফোন কেউ যেন ব্যবহার করতে না পারে সেজন্য অল্প সময়ের মধ্যে ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেন্টিফিকেশন সিস্টেম (আইএমইআই) আরও কার্যকর করা হবে।

মঙ্গলবার সকাল ৯টায় আগারগাঁওয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, নিবন্ধিত বৈধ মোবাইল সেট ছাড়া বাংলাদেশের নেটওয়ার্কে অন্য কোনো অনিবন্ধিত, অবৈধ, চোরাই পথে আসা কোনো মোবাইল সেট কেউ যেন ব্যবহার করতে না পারে সেজন্য বিটিআরসি ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি আরও বলেন, এজন্য অল্প সময়ের মধ্যে ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেন্টিফিকেশন সিস্টেম (আইএমইআই) আরও কার্যকর করা হবে।

প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত বিটিআরসি পৌনে এক লক্ষ কোটি টাকা রাজস্ব সরকারের কোষাগারে জমা দিয়েছে উল্লেখ করে, সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে রপ্তানি আয় বাড়ানো, বিনিয়োগ বৃদ্ধি এবং স্মার্ট কর্মসংস্থানকে গুরুত্ব দিয়ে কাজ করার পরামর্শ দেন তিনি। এছাড়া রাজস্ব বৃদ্ধি করতে উৎস বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী।

জুনাইদ আহমেদ পলক বলেন, স্থানীয় শিল্পে বিটিআরসির একটা বড় ভূমিকা আছে। বাংলাদেশে ১৭টি মোবাইল ফোন অ্যাসেম্বলি প্ল্যান্ট হয়েছে। এখানে যাতে আরও বিনিয়োগ হয়, সেজন্য আমাদের ৫০ হাজারের মতো ছেলে-মেয়ে কাজ করছে।

এদিকে বাংলাদেশে ইন্টারনেটের ব্যবহার বাড়ছে জানিয়ে তিনি বলেন, ২০০৮ সালে ইন্টারনেটের গ্রাহক ৩৬ লাখ থাকলেও বর্তমানে ১৩ কোটি। ইন্টারনেট ঘনত্ব ছিলো ২ দশমিক ৫ শতাংশ আর বর্তমানে তা ৭৪ শতাংশ। ওই সময়ে প্রতি জিবি ইন্টারনেটের দাম ২৭ হাজার টাকা হলেও বর্তমানে ৪০ টাকায় নামিয়ে এনেছেন শেখ হাসিনা।

বিএনএ/এমএফ/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ