29 C
আবহাওয়া
৩:২৮ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ইউজিসির গবেষণা প্রকল্প পেলেন কুবির দুই শিক্ষক

ইউজিসির গবেষণা প্রকল্প পেলেন কুবির দুই শিক্ষক

ইউজিসির গবেষণা প্রকল্প পেলেন কুবির দুই শিক্ষক

বিএনএ, কুবি: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) রিসার্চ এন্ড পাবলিকেশন ডিভিশনের অধীনে ২০২২-২৩ অর্থবছরের বিজনেস স্টাডিজ/অ্যাডমিনিস্ট্রেশনের প্রকাশিত গবেষণা প্রকল্প প্রস্তাবনার চূড়ান্ত তালিকায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দুইজন শিক্ষকের গবেষণা প্রকল্প প্রস্তাবনা স্থান পেয়েছে। রোববার (১৭ সেপ্টেম্বর) ইউজিসির উপ-পরিচালক (আর্টস এন্ড সোশ্যাল সাইন্স) রেখা রানী বাকচী স্বাক্ষরিত এক বার্তা থেকে এই তথ্য জানা যায়।

কমিশন কর্তৃক নির্ধারিত সূচকের ভিত্তিতে চূড়ান্ত তালিকার প্রথম স্থানে রয়েছেন একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান। তার গবেষণার বিষয়বস্তু হলো- ‘স্টক মার্কেট ভোলাটিলিটি ডিউরিং কোভিড-১৯ প্যান্ডামিক: দ্য সিগনিফিকেন্স অফ গভার্নমেন্ট একশন’। এছাড়া একই বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ ওমর ফারুকও ইউজিসির গবেষণা প্রকল্প পেয়েছেন। তার গবেষণার বিষয়বস্তু হলো ‘সেন্টিমেন্ট এনালাইসিস অফ কর্পোরেট এনুয়াল রিপোর্টস ফর ফরকাস্টিং ফিনান্সিয়াল ডিস্ট্রেস ইউজিং মেশিন লার্নিং মেথড: এভিডেন্স ফ্রম ডিএস ৩০ লিস্টেড ফিরমস’

ইউজিসির এই প্রকল্প অনুমোদনের ব্যপারে ড. মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘আমি স্বল্প সময়েই ইউজিসি থেকে  দুইবার ফান্ড পাচ্ছি। গবেষণাকে এখন বাংলাদেশে আর্থিক, সামাজিক ও প্রাতিষ্ঠানিকভাবে ভালো মূল্যায়ন করা হচ্ছে। সার্বিকভাবে আরো কিছু প্রকল্প আছে যেখানে আমি কাজ করবো। এছাড়া আমি যেহেতু আর্থিক বিষয় নিয়ে কাজ করি বিশেষ করে ব্যাংক ও শেয়ার মার্কেট নিয়ে, ভবিষ্যতে এই সম্পর্কিত বিষয় নিয়ে কাজ করার চেষ্টা করবো।’

গবেষণা বিষয়ে অপর শিক্ষক মোহাম্মদ ওমর ফারুক বলেন, “গবেষণার জন্য অনুদান পেলে স্বাভাবিকভাবেই আনন্দ হিসাবে কাজ করে। এটা গবেষককে অনুপ্রেরণা দেয়। ইউজিসি থেকে যে গবেষণা অনুদানটা আমি পেয়েছি সেটা আমার গবেষণার ক্ষেত্রে সাহায্য করবে। আমাদের গবেষণার ফলাফল সকলকে একোমোডেট করবে, এটাই প্রত্যাশা।”

তিনি আরও বলেন, “মৌলিক গবেষণাগুলোকে উদ্বুদ্ধ করা আমাদের উচিত। এক্ষেত্রে ইউজিসি যে ধরণের প্রকল্পে অনুমোদন দিয়েছে, ভবিষ্যতে এ ধরণের প্রকল্পগুলোকে আরও উৎসাহিত করবে।”

উল্লেখ্য, ইউজিসির রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন ডিভিশনের অধীনে কলা ও সামাজিক বিজ্ঞান শাখার বিজনেস স্টাডিজ/অ্যাডমিনিস্ট্রেশন উপ-শাখার ২০২২-২৩ অর্থবছরে প্রাপ্ত মোট ৩৭ টি প্রকল্প প্রস্তাবের মধ্যে ২০ টি গবেষণা প্রকল্পকে চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।

আরও পড়ুন: ভোট বাধা: মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা নীতি প্রয়োগ শুরু

বিএনএনিউজ/ আদনান, বিএম/এইচ এ মুন্নী

Loading


শিরোনাম বিএনএ