31 C
আবহাওয়া
৫:৫৪ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » কালুরঘাট সেতু শক্তিশালী করার কাজ মার্চে শুরু হবে : ফজলে করিম চৌধুরী

কালুরঘাট সেতু শক্তিশালী করার কাজ মার্চে শুরু হবে : ফজলে করিম চৌধুরী


বিএনএ, চট্টগ্রাম : রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেছেন, চলতি বছরেই ট্রেন কক্সবাজার যাবে। সেই লক্ষ্যে পুরাতন কালুরঘাট সেতুটি শক্তিশালী করার কাজ মার্চে শুরু হবে।

বুধবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে কালুরঘাটে সড়ক ও জনপথ বিভাগের ফেরি সার্ভিসের কাজ পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

ফজলে করিম চৌধুরী এমপি বলেন, ‘ট্রেন চালু হলে মানুষের যাতায়াত ও ট্যুরিজমের জন্য ভালো হবে। ইতিমধ্যেই স্টেশনগুলো অত্যন্ত নান্দনিকভাবে তৈরি করা হয়েছে। জাহাজ-বিমান চালানো যতটা সহজ, ট্রেন চালানো ততটা সহজ নয়। রোড-ব্রিজ সব কিছুই রেলওয়েকে করতে হয়। ট্রেনের ইঞ্জিন যেহেতু ভারী তাই পুরাতন কালুরঘাট সেতু পারাপারে কিছুটা ধীর গতিতে চলবে।’

নতুন সেতু নির্মাণের বিষয়ে তিনি বলেন, নতুন যে সেতুটা হবে- সেটাতে আগে শুধু ট্রেন যাওয়ার কথা ছিল। পরে মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, গাড়ি ও ট্রেন একসঙ্গে যাবে। আগে ছিল সাড়ে ৭ মিটার। এখন সেটি ১২ মিটার উচ্চতায় হবে। আগে যে খরচ ছিল তার চেয়ে দ্বিগুণের বেশি লাগবে এখন। তাই সেতুর কাজটা এ বছর হবে না। আগামী বছরের শুরুর দিকে কাজ আরম্ভ হবে। কক্সবাজার লাইনে যে ট্রেনগুলো চলবে সেগুলোর ইঞ্জিন ওজনে একটু বেশি হবে। তাই কালুরঘাট সেতুতে এলেই গতি কমিয়ে চলাচল করবে।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, ফেরি চালুর জন্য এপ্রোচ ও বেইল সড়কের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ফেরি মেরামতের জন্য আলাদা একটি মাঠ তৈরি করা হচ্ছে। তিনটি ফেরি আনা হয়েছে। এর মধ্যে দুইটি চলাচল করবে। অপরটি স্ট্যান্ডবাই থাকবে। মার্চের ৪ তারিখ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী মহোদয় ফেরি সার্ভিস চলাচলের উদ্বোধন করার কথা রয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ