39 C
আবহাওয়া
৫:২৬ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ফরিদুর রেজা সাগরের জন্ম দিন আজ

ফরিদুর রেজা সাগরের জন্ম দিন আজ


বিএনএ, বিনোদন ডেস্ক : ফরিদুর রেজা সাগর। বর্তমান বাংলাদেশের চলচ্চিত্র, সংস্কৃৃতি, সাহিত্য কিংবা গণমাধ্যমে একজন মহীরুহ ব্যাক্তিত্ব। বাল্যকালে তাঁর পিতা ফজলুল হক পরিচালিত “প্রেসিডেন্ট” চলচ্চিত্রে অভিনয় করেই তাঁর যাত্রা শুরু। লিখতেন কিশোর বেলা থেকেই। তাঁর মা প্রখ্যাত লেখক রাবেয়া খাতুন। ফরিদুর রেজা সাগর শিশু শিল্পী হিসেবে বিটিভি তেই তার কেরিয়ার শুরু করেন আবদুল্লাহ আবু সায়ীদ স্যারের অনুষ্ঠানে কাজ দিয়ে । শুধু নিজেকেই তিল তিল করে তৈরি করেন নি তিনি, তৈরি করেছেন অনেক শিল্পী, কুশলী, এমন কী সংবাদ কর্মীও। সাহিত্য, সংস্কৃতি, চলচ্চিত্র কিংবা শিল্পাঙ্গনের যে কোন মানবিক বিপর্যয়ে এগিয়ে এসেছেন সবার আগে। তাঁকে অনেকেই “মিডিয়া মোগল” হিসেবে উল্লেখ করে থাকেন।

একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, বাচসাস পুরস্কার সহ পেয়েছেন অগ্রনী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, চাঁদের হাট শিশুসাহিত্য পুরস্কার, ইউরো শিশুসাহিত্য পুরস্কার। ১৯৫৫ সালের ২২ ফেব্রুয়ারি ঢাকায় জন্ম গ্রহণ করেন ফরিদুর রেজা সাগর।

ফরিদুর রেজা সাগর দেশসেরা শিশুসাহিত্যিক। বহুল জনপ্রিয় গোয়েন্দা সিরিজ ছোটকাকুর স্রষ্টা তিনি। ‘মানুষের মুখ’ শিরোনামে তাঁর একটি জনপ্রিয় মানবিক সিরিজ আছে। যেখানে মানুষকে নানা ভাবে বিশ্লেষণ করেছেন তিনি। দেশ ও দেশের মানুষকে অনেক ভালোবাসেন। যাঁর জলন্ত প্রমাণ বাংলা ভাষার প্রথম ডিজিটাল টিভি চ্যানেল, চ্যানেল আই। হৃদয়ে বাংলাদেশ যার শ্লোগান।

চ্যানেল আই মানেই ফরিদুর রেজা সাগর। নিজের লেখালেখি, টেলিভিশনের অনুষ্ঠানমালা, সামাজিক নানা কর্মকান্ড এবং প্রতিভা অন্বেষণে দেশ ভাবনাটাই তাঁর কাছে প্রধান বিবেচ্য। একটু খেয়াল করলেই দেখবেন দেশের সাহিত্য, শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা এমন কি মুক্ত রাজনৈতিক চর্চ্চার ক্ষেত্র তৈরিতে তাঁর অবদান অনেক। দেশের সঙ্গীত জগৎ সহ সাংস্কৃতিক জগতে বিভিন্ন সময়ে যারা মেধার দ্যূতি ছড়িয়েছেন এবং এখনও দ্যূতি ছড়াচ্ছেন তাদের প্রায় সকলেই চ্যানেল আই এর সৃষ্টি।

দেশের ক্ষয়িঞ্চু চলচ্চিত্রকে যে প্রতিষ্ঠানটি এগিয়ে নিয়ে যাচ্ছে তার নাম ইমপ্রেস টেলিফিল্ম।ফরিদুর রেজা সাগরের প্রকাশিত গ্রন্থের সংখ্যা দেড় শতাধিক। সাহিত্যে বিশেষ অবদানের জন্য একুশে পদক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন। পাশাপাশি পেয়েছেন চলচ্চিত্র ও প্রযোজক হিসেবে একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার। দেশের সংস্কৃতি জগতের কোনো মেধাবী মানুষ বিপদে পড়েছেন সেখানেও অগ্রনী ভূমিকায় অবতীর্ন হন ফরিদুর রেজা সাগর। বাংলাদেশ নামটিই তার কাছে অনেক প্রেরণার। মহান মুক্তিযুদ্ধের আদর্শকে বুকে লালন করে সারাক্ষণ দেশ নিয়েই ভাবেন। ক্রিকেটে বাংলাদেশ হেরে গেলেও স্বপ্নটা আবার ছড়িয়ে দেন-আজ বাংলাদেশ পারেনি। কাল নিশ্চয়ই পারবে। জয় আমাদের বাংলাদেশের হবে।

ফরিদুর রেজা সাগর শারিরীক সুস্থতার জন্য লড়াই করছেন। তিনি এখন বিদেশের হাসপাতালে চিকিৎসাধীন।

বিদেশে হাসপাতালের বেডে শুয়েও প্রিয় মাতৃভূমি বাংলাদেশের জন্য অনেক মায়া ছড়িয়ে দিয়েছেন। একটা জীবনে একুশে পদক, একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার সহ অগণিত সম্মাননা পেয়েছেন। জীবনের এত সফলতার পর আর কী ইচ্ছে আপনার?

উত্তরে  ফরিদুর রেজা সাগর বলেছেন, বেঁচে থাকার ইচ্ছে। জীবনটা বড় সুন্দর। আমাদের দেশটা আরও সুন্দর। আমার লেখালেখি, আর এই যে শিল্প সংস্কৃতি নিয়ে যে আমার পথচলা, এর ভেতরেই বেঁচে থাকতে ইচ্ছে করে আরও অনেকটা দিন।

বিএনএ/ রিপন রহমান খাঁন, ওজি

Loading


শিরোনাম বিএনএ