34 C
আবহাওয়া
১০:০৪ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » আন্দামানে লঘুচাপ : ঘূর্ণিঝড়ের আশঙ্কা

আন্দামানে লঘুচাপ : ঘূর্ণিঝড়ের আশঙ্কা


বিএনএ, ডেস্ক : আন্দামান সাগর ও সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। আগামী মঙ্গলবারের মধ্যে ঘূর্র্ণিঝড়ে পরিণত হয়ে এটা উপকূলে উঠে আসতে পারে।

ঘূর্ণিঝড় সৃষ্টি হলে এটির নাম হবে সিত্রাং, নামটি থাইল্যান্ডের দেওয়া।ভারত ও বাংলাদেশের আবহাওয়া অফিস এমন তথ্য জানিয়েছে।

ভারতের আবহাওয়া বিজ্ঞানী আনন্দ কুমার দাস জানিয়েছেন, লঘুচাপটি আগামী শনিবার (২২ অক্টোবর) প্রথমে নিম্নচাপ, আরও ঘণীভূত হয়ে এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে রোববার (২৩ অক্টোবর)। এরপর এটি উত্তর দিকে এগিয়ে এবং আরও শক্তি সঞ্চয় করে সোমবার (২৪ অক্টোবর) পূর্ব মধ্য বঙ্গোপসাগরের কাছাকাছি পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এসে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। পরবর্তীতে এটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার (২৫ অক্টোবর) পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের কাছাকাছি পৌঁছাতে পারে।

কানাডায় গবেষণারত আবহাওয়া বিশেষজ্ঞ মোস্তফা কামাল পলাশ আমেরিকান, কানাডিয়ান ও ইউরোপিয়ান আবহাওয়া দফতরের উপগ্রহের তথ্য বিশ্লেষণ করে জানান, ইতোমধ্যে প্রক্রিয়াটি শক্তিশালী হয়ে উঠছে। গতকাল বৃহস্পতিবার সকালে এর গতিবেগ ঘণ্টায় ৪১ থেকে ৫২ কিলোমিটার (২২ থেকে ২৮ নটিকেল মাইল) পর্যন্ত উঠেছে। নিম্নচাপটির কেন্দ্র প্রায় ৯ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৯২ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। এটা ঘণ্টায় প্রায় ১৫ কিলোমিটার বেগে উত্তর-পশ্চিমে অগ্রসর হচ্ছে। নিম্নচাপটির গতিবেগ ঘণ্টায় ৩৪ নটিকেল মাইল (৬২.৯৭ কিলোমিটার) পর্যন্ত পৌঁছালে এটাকে সিত্রাং বলে অভিহিত করা হবে।

এদিকে বাংলাদেশ আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে পরবর্তী নির্দেশনা সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। সেই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরা ট্রলার ও নৌকাগুলোকে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ করতে মানা করা হয়েছে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ