31 C
আবহাওয়া
১১:০৯ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » অতিরিক্ত দায়িত্ব হিসেবে প্রকল্প পরিচালক না করতে প্রধানমন্ত্রীর অনুশাসন

অতিরিক্ত দায়িত্ব হিসেবে প্রকল্প পরিচালক না করতে প্রধানমন্ত্রীর অনুশাসন

প্রধানমন্ত্রীর অনুশাসন

বিএনএ: অতিরিক্ত দায়িত্ব হিসেবে কোনো কর্মকর্তাকে প্রকল্প পরিচালক না করতে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২১ মার্চ) অনুষ্ঠিত একনেক সভায় তিনি এ অনুশাসন দেন। শেখ হাসিনা বলেন, অভ্যন্তরীণ প্রকল্পে দেশে সংযোজন করা প্রগতির গাড়ি ব্যবহার করা হবে। সব ধরনের কৃষিপণ্য উৎপাদন, বিশেষ করে ডাল জাতীয় শষ্য আবাদে আহ্বান জানান সরকার প্রধান।

প্রধানমন্ত্রী বলেন, সিলেট অঞ্চলে এখনও অনেক জমি অলস পড়ে থাকে। চাষাবাদ হচ্ছে না। সেসব জমি চাষের আওতায় আনতে হবে। উপকূলীয় অঞ্চলের চিংড়ি ঘের মালিকদের প্রযুক্তিগত ও অন্যান্য প্রয়োজনীয় সহায়তা প্রদানের নির্দেশ দেন তিনি। বিদেশি জাতের মাছের পরিবর্তে স্থানীয় জাতের মাছ চাষে বেশি মনোযোগ দেয়ার ওপর গুরুত্ব আরোপ করেন।

সরকারি প্রকল্পে আমদানি করা যানবাহনের পরিবর্তে প্রগতি থেকে স্থানীয়ভাবে সংযোজিত যানবাহন ব্যবহারের ওপর গুরুত্ব দেন শেখ হাসিনা। বলেন, উন্নয়ন প্রকল্পে বিদেশি পরামর্শক নিয়োগের প্রবণতা কমানো এবং প্রকল্প ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিজ সংস্থার নিয়মকানুন মেনে চলতে হবে।

একনেকে ১৭৩০ কোটি টাকার ৯ প্রকল্প অনুমোদন

১ হাজার ৭৩০ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে ৯ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রাক্কলিত ব্যয়ের মধ্যে সরকারের অর্থায়ন ৬৩৩ কোটি ৫২ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ১ কোটি ৪৪ লাখ টাকা ও বৈদেশিক অর্থায়ন ১ হাজার ৯৫ কোটি ৪২ লাখ টাকা।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, অনুমোদিত প্রকল্পের মধ্যে চারটি নতুন প্রকল্প রয়েছে এবং বাকী ৫টি সংশোধিত প্রকল্প।

প্রকল্পসমূহ হলো- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘সন্ত্রাসবাদ মোকাবিলা ও জননিরাপত্তা নিশ্চিতকল্পে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সক্ষমতা বৃদ্ধি (১ম সংশোধিত)’ প্রকল্প, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়েরর ‘ঢাকাস্থ আগারগাঁওয়ে বাংলাদেশ সংসদ সচিবালয়ের সরকারি কর্মকর্তাদের জন্য ১১২টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্প, মংস্য মন্ত্রণালয়ের ‘সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ’ (প্রথম সংশোধিত) প্রকল্প, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণের সমীক্ষা’ (দ্বিতীয় পর্যায়) প্রকল্প এবং ‘বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ’ (তৃতীয় পর্যায়) প্রকল্প।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ‘দেশব্যাপী ভ্রাম্যমাণ লাইব্রেরি’ (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প, শিক্ষা মন্ত্রণালয়ের দ্য প্রজেক্ট ফর দ্য ইমপ্রুভমেন্ট অব ইকুপমেন্ট ফর টেকনিক্যাল অ্যাডুকেশন’ প্রকল্প, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ‘ঢাকা কারিগরি শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন’ (তৃতীয় সংশোধিত) প্রকল্প, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ‘প্রিপেইড গ্যাস মিটার স্থাপন’ (তৃতীয় সংশোধিত) প্রকল্প।

সভায় জানানো হয়, ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। মার্চে আরও বাড়তে পারে। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, রেমিট্যান্স ও রফতানি বাড়ছে।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ