31 C
আবহাওয়া
৪:১০ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ভাষা শহীদদের স্মরণ করছে জাতি

ভাষা শহীদদের স্মরণ করছে জাতি

শহিদ মিনার

বিএনএ ডেস্ক: বায়ান্নর মহান ভাষা আন্দোলনের বীর শহীদদের গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করছে জাতি। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি এই বীর সেনানীদের বুকের তাজা রক্তেই মাতৃভাষা বাংলা পেয়েছে তার অধিকার। রাষ্ট্রভাষা হিসেবে উর্দু চাপিয়ে দিতে চাওয়া পাকিস্তানি শাসকগোষ্ঠীকে হতে হয়েছিল নত।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে সোমবার দিনগত রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনার কারণে গত দুই বছর দিবসটিতে সশরীরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে পারেননি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। সংক্রমণ কমায় এবার সেখানে গিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান তারা।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর শেখ হাসিনা আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর ডেপুটি স্পিকার শামসুল হক টুকু শ্রদ্ধা জানান। পরে তিন বাহিনীর প্রধানরা নিজ নিজ বাহিনীর পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন।

রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সংস্থার শ্রদ্ধা নিবেদন শেষে রাত সাড়ে ১২টার দিকে জনসাধারণের জন্য শহীদ মিনার প্রাঙ্গণ উন্মুক্ত করে দেয়া হয়। পরে একে একে শ্রদ্ধা জানাতে শুরু করেন বিভিন্ন রাজনৈতিক দলের পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিসহ সর্বস্তরের মানুষ।

রাত বাড়ার সঙ্গে সঙ্গে দীর্ঘ হয় শ্রদ্ধা জানাতে আসা মানুষের সারি। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হয়ে পলাশী মোড় ও নীলক্ষেতের দিকে চলে যায় এ লাইন।

মঙ্গলবার সকালে পুরো ঢাকার জনস্রোত যেন শহীদ মিনার অভিমুখে নামে। অসংখ্য মানুষকে ফুল হাতে শহীদ মিনারের দিকে যেতে দেখা যায়। লাইনে দাঁড়িয়ে শহীদ মিনারে জাতির বীর সন্তানদের স্মৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন তারা। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক দল ও সংগঠনের পাশাপাশি নানা শ্রেণি-পেশার মানুষ শ্রদ্ধা জানাচ্ছেন শহীদ বেদিতে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ