31 C
আবহাওয়া
১:৩২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » টি-টোয়েন্টির উপদেষ্টা কোচ স্পিনার কেন?

টি-টোয়েন্টির উপদেষ্টা কোচ স্পিনার কেন?

টি-টোয়েন্টির উপদেষ্টা কোচ স্পিনার কেন?

বিএনএ ডেস্ক: আসন্ন এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। বছরের শেষদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে ক্রিকেটের এই ভার্সনে আলো ছড়াতে পারে নি টাইগার বাহিনী। এই ফরম্যাটে ব্যাটারদের পাওয়ার হিটিং ও পাওয়ার প্লে সঠিকভাবে কাজে লাগানোর দক্ষতা বাড়ানো জরুরি। তবে খেলোয়াড়দের দক্ষতা বৃদ্ধিতে উপদেষ্টা কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ভারতীয় এক স্পিনার কোচকে।

শুক্রবার (১৯ আগস্ট) বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, রোববারই সাকিব বাহিনীকে নিয়ে মাঠে নামবেন উপদেষ্টা কোচ শ্রীধরন শ্রীরাম।

তবে প্রশ্ন উঠেছে, টি-টোয়েন্টি ফরম্যাটে খেলোয়াড়দের দক্ষতা বৃদ্ধিতে স্পিনার কোচ কেন? তার ব্যক্তিগত ক্যারিয়ারেই বা তার অর্জন কি?

পরিসংখ্যান বলছে, শ্রীধরন শ্রীরাম স্পিন বোলিং অলরাউন্ডার ভারতের হয়ে ২০০০ থেকে ২০০৪ সালের মধ্যে ৮টি ওয়ানডে খেলেছেন। অস্ট্রেলিয়া দলে স্পিন কোচ হিসেবে কাজ করেছেন। আইপিএলের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং পঞ্জাব কিংসের কোচিং স্টাফের সঙ্গে যুক্ত ছিলেন শ্রীরাম। ভারতের জার্সি গায়ে মাত্র ৮টি ওয়ানডে ম্যাচে ১৩.৫ গড়ে রান করেছেন মাত্র ৮১। স্ট্রাইক রেট ৬০।

টি-টোয়েন্টি ব্যাটারদের দক্ষতা বৃদ্ধিতে এমন ক্যারিয়ারের কোচ কেন? এ প্রশ্নের জবাবে বিসিবি সভাপতি জানান, হেড কোচ হিসেবে নয়; উপদেষ্টা হিসেবে বাংলাদেশ দলে যোগ দেবেন শ্রীরাম।

পাপন বলেন, সে অবশ্যই হেড কোচ হিসেবে আসছে না। সে আসছে অ্যাজ অ্যা টেকনিক্যাল কনসালট্যান্ট হিসেবে। আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। কী দেখে শ্রীরামকে নিয়োগ দেয়া হলো এ প্রশ্নের জবাবে পাপন জানান, দুই কারণে শ্রীরামকে যোগ্য মনে হয়েছে তাদের।

বিসিবি সভাপতি বলেন, শ্রীধরন শ্রীরাম আইপিএলের সঙ্গে সম্পৃক্ততা আছে। আর টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়ায়। শ্রীধরন অস্ট্রেলিয়া দলের স্পিনার কোচ হিসেবে কাজ করেছেন। সে জায়গাগুলো তার পরিচিত। এই দুটি কারণে তাকে বিশ্বকাপ পর্যন্ত নিয়েছি।

এখন প্রশ্ন হলো তিনি দলের টেকনিক্যাল উপদেষ্টা হলে, প্রধান কোচের দায়িত্ব পালন করবেন কে? এ ব্যাপারে পাপন জানান, এটা এখনো ঠিক করিনি। ২২ তারিখ সবার সঙ্গে বসা হবে। বসে আমরা সিদ্ধান্ত নেব। অনেক পরিবর্তনই আসবে।

পাপন বলেন, এশিয়া কাপে ডমিঙ্গোকে পাঠানো হবে কি না সেই সিদ্ধান্ত হবে সোমবার। আসলে ওডিআই ও টেস্ট দলে ডমিঙ্গো মনোযোগ দেবে এটাই পরিকল্পনা। সবকিছু আলাদা করতে চাই। কারণ সামনে আমাদের অনেক ম্যাচ। আর ডমিঙ্গোর পক্ষে সব সিরিজের জন্য ভ্রমণ করা সম্ভব নয়।

পাপন বলেন, এখন প্রধান লক্ষ্য টি-টোয়েন্টি বিশ্বকাপ। এশিয়া কাপের আগে আমরা টেকনিক্যাল পরামর্শক আনলাম, যাতে তিনি দলের রণনীতি তৈরির সময় পান।

শ্রীধরন শ্রীরামের ক্যারিয়ার

* ভারতের হয়ে ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত ৮টি ওয়ানডে খেলেছেন।
* প্রথম শ্রেণির ক্রিকেটে আছে ৩২টি সেঞ্চুরি, গড় প্রায় ৫৩। ১৩৩ ম্যাচে উইকেট ৮৫টি।
* লিস্ট ‌‘এ’ ক্রিকেটে ১৪৭ ম্যাচে গড় প্রায় ৩৪। নিয়েছেন ১১৫ উইকেট।

কোচিং ক্যারিয়ার:
* অস্ট্রেলিয়ার সহকারী বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন।
* অস্ট্রেলিয়ার ২০২১ বিশ্বকাপজয়ী কোচিং প্যানেলের অংশ ছিলেন।
* আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন।
* রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর ব্যাটিং এবং স্পিন বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ