32 C
আবহাওয়া
১২:৩৬ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পে নিহত ১১১

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্পে নিহত ১১১


বিশ্ব ডেস্ক:  চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে ৬.২ মাত্রার ভূমিকম্পে অন্তত ১১১ জন নিহত হয়েছে।সোমবার(১৯ ডিসেম্বর) মধ্যরাতে উত্তর-পশ্চিম চীনের গানসু ও কিংহাই প্রদেশের এ ঘটনায়  আহত হয়েছেন দুই শতাধিক।খবর চীনা পিপল পত্রিকার।

চায়না আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টারের মতে, ভূমিকম্পটি স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিটে অনুভূত হয়।

দ্য ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, ভূমিকম্পটি ছিল ৬.১ মাত্রার। এটির উৎপত্তিস্থল গানসু প্রদেশের রাজধানী লানঝোর ১০২ কিলোমিটার পশ্চিম–দক্ষিণপশ্চিমে, ভূ–পৃষ্ঠের ৩৫ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পে গানসু প্রদেশে ১০০ জন এবং কিংহাই প্রদেশে ১১ জনের মৃত্যু হয়েছে এবং পানি, বিদ্যুৎ, পরিবহন এবং যোগাযোগের মতো কিছু অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

কিংহাইয়ের জিনিং এবং হাইডং শহরেও ভূমিকম্পটি তীব্রভাবে অনুভূত হয়েছিল, যেখানে কিছু বাড়ি ধসে পড়ে এবং ফাটল ধরেছিল।

ঘটনাস্থলে সিনহুয়া সাংবাদিকরা দেখেছেন উদ্ধারকারী যান এবং অ্যাম্বুলেন্সগুলি গানসুতে ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় ছুটে আসছে।

চেনজিয়া গ্রামের বাসিন্দা ডিং জিয়াওলং ভূমিকম্পের সময় বাড়িতে ঘুমিয়ে ছিলেন। প্রবল কাঁপুনি তাকে জাগিয়ে তোলে, এবং সে দ্রুত ঘর থেকে বেরিয়ে গেল।

মা শিজুন, দাহেজিয়া মিডল স্কুলের একজন ছাত্র, খালি পায়ে ডরমেটরি থেকে দৌড়ে বেরিয়েছিলেন এমনকি কোট না পরেও। প্রবল কম্পনে তার হাত কিছুটা অসাড় হয়ে গেল। তিনি বলেন, ভূমিকম্পের পর শিক্ষকরা তাৎক্ষণিকভাবে শিক্ষার্থীদের খেলার মাঠে আশ্রয় নিতে সংগঠিত করেন।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৯।

সিনহুয়া জানায়, দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং উত্তর-পশ্চিম চীনের গানসুতে জিশিশান কাউন্টিতে ৬.২ মাত্রার ভূমিকম্পের পর ক্ষতিগ্রস্থদের জন্য সর্বাত্মক অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা এবং জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।

এ পর্যন্ত, ভূমিকম্পের কারণে গানসু প্রদেশে ১০০ জন এবং কিংহাই প্রদেশে ১১ জনের মৃত্যু হয়েছে এবং পানি, বিদ্যুৎ, পরিবহন এবং যোগাযোগের মতো কিছু অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ