36 C
আবহাওয়া
১:২৩ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » কাতার বিশ্বকাপে সেরা খেলোয়াড় যারা

কাতার বিশ্বকাপে সেরা খেলোয়াড় যারা

কাতার বিশ্বকাপ

বিএনএ: আর্জেন্টিনা ও ফ্রান্সের ফাইনালের ম্যাচের মধ্যে দিয়ে পর্দা নামলো কাতার বিশ্বকাপের। পেনাল্টিতে ফ্রান্সকে ২-৪ গোলের ব্যাবধানের হারিয়ে তিন যুগ পর শিরোপা ঘরে তুললো আর্জেন্টিনা। এ বিশ্বকাপে সেরা খেলোয়াড়দের তালিকায় আছেন মেসি, এমবাপ্পেসহ আরও অনেকে। 

রোববার (১৮ ডিসেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় ম্যাচটি শুরু হয়। নির্ধারিত ৯০ মিনিটে ২-২ গোলে সমতা থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও আরও একটি করে গোল করে উভয় দল। ফলে ম্যাচ গড়ায় পেনাল্টিতে। সেখানে ফ্রান্সকে ২-৪ গোল ব্যবধানে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলো মেসির আর্জেন্টিনা।

তবে আর্জেন্টিনা বিশ্বচ্যাম্পিয়ন হয়ে গোল্ডেন শিরোপা ঘরে তুললেও দর্শকদের চোখ সেরা খেলোয়াড়দের দিকেও। সেখানে দেখা যাচ্ছে, এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করে গোল্ডেন বুট জিতে নিয়েছেন ফ্রান্ডের তারকা খেলোয়াড় কিলিয়েন এমবাপ্পে।

ফাইনালের লড়াইয়ে মাঠে নামার আগ পর্যন্ত গোল্ডেন বুটের দৌড়ে এমবাপ্পের তুলনায় এগিয়ে ছিলেন মেসি। দুজনের সমান ৫ গোল থাকলেও গোল অ্যাসিস্টে এগিয়ে ছিলেন মেসি। ফাইনালের লড়াইয়ে নেমে ২৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে গোল্ডেন বুট অনেকটা নিশ্চিতও করে ফেলেন মেসি।

তবে ৮০ ও ৮১ মিনিটে জোড়া গোল করে তার পিএসজি সতীর্থ এমবাপ্পে গোল্ডেন বুট ছিনিয়ে নেয়ার পাশাপাশি বাধা হয়ে দাঁড়ান শিরোপার পথে। দুদলের নির্ধারিত সময়ের খেলা যখন ২-২ গোল সমতায় শেষ হয়, তখন অতিরিক্ত সময়ের ১০৮ মিনিটে দলকে লিড এনে দিয়ে আবারও গোল্ডেন বুটের দাবিদার হয়ে ওঠেন মেসি।

আবার ১১৮ মিনিটে গোল করে আর্জেন্টাইন তারকা থেকে গোল্ডেন বুট ছিনিয়ে নেন এমবাপ্পে। আসরে সব মিলিয়ে এমবাপ্পের গোলসংখ্যা ৮। অন্যদিকে মেসি করেছেন ৭ গোল। গোল্ডেন বুটি জিততে না পারলেও, পারফরম্যান্স নৈপুণ্যে দলকে শিরোপা জিতিয়ে আসর সেরা নির্বাচিত হন লিওনেল মেসি। তাতে তিনি জিতে নেন গোল্ডেন বল। এর আগে ২০১৪ সালের বিশ্বকাপেও তিনি গোল্ডেন বল জিতে ছিলেন।

এদিকে আসরে সেরা গোলরক্ষক নির্বাচিত হয়ে গোল্ডেন গ্লাভস জিতে নিয়েছেন আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ। এবারের আসরের সেরা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন আর্জেন্টিনার এনজো ফার্নান্দেজ।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ