24 C
আবহাওয়া
১১:২৯ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি হলেন খাড়গে

ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি হলেন খাড়গে


বিএনএ, বিশ্বডেস্ক : বর্ষীয়ান নেতা ও সাবেক মন্ত্রী মল্লিকার্জুন খারগে ভারতীয় জাতীয় কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন। ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে এই প্রথম কোন অ-গান্ধী নেতা কংগ্রেসের প্রধান হলেন৷

৮০ বছর বয়সী মল্লিকার্জুন খারগে দলের আরেক শক্তিশালী নেতা সাবেক প্রতিমন্ত্রী  শশী থারুরকে পরাজিত করে সভাপতি নির্বাচিত হলেন। তিনি সোনিয়া গান্ধীর স্থলাভিষিক্ত হবেন।

সোমবার কংগ্রেস সভাপতি নির্বাচনে ভোট গ্রহণ করা হয়। এতে মোট ৯,৯০০ জন নির্বাচকের মধ্যে ৯,৫০০ জন ভোট দেন। খারগে মোট ৯৩৮৫টি ভোটের মধ্যে ৭৮৯৭টি ভোট পেয়েছেন। আর থারুর পেয়েছেন ১০৭২ ভোট। নির্বাচনে ৪১৬টি ভোট বাতিল করা হয়।

খারগেকে প্রতিযোগিতায় জেতার ক্ষেত্রে ফেভারিট হিসেবে দেখা হয়েছিল। স্থানীয় মিডিয়ার খবর অনুযায়ী নবনির্বাচিত কংগ্রেস সভাপতি দীপাবলি উৎসবের পর কংগ্রেস সদর দফতরে এক অনুষ্ঠানে দলের সিনিয়র নেতাদের উপস্থিতিতে দায়িত্ব গ্রহণ করবেন।

কংগ্রেস নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি আনুষ্ঠানিকভাবে খারগেকে নির্বাচিত ঘোষণা করেন৷

আশি বছর বয়সী খারগে নয় মেয়াদ রাজ্য বিধায়ক ছিলেন এবং তিন মেয়াদ ধরে এমপি (দুইবার লোকসভা ও বর্তমানে রাজ্যসভা)। তার বিজয় এখানে এআইসিসি সদর দফতরে ঢোল বাজিয়ে উৎসবের আমেজে উদযাপন করা হচ্ছে৷

অপরদিকে থারুর পরাজয় স্বীকার করে নিয়েছেন এবং দলকে এগিয়ে নিয়ে যেতে নতুন সভাপতির সাথে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

সাবেক কংগ্রেস প্রধান রাহুল গান্ধী  অন্ধ্র প্রদেশে বলেছেন, দলের সর্বোচ্চ নেতা হিসেবে নতুন কংগ্রেস প্রধান তার ভবিষ্যত ভূমিকা  নির্ধারণ করবেন।

খারগে কর্নাটক রাজ্য বিধানসভায় বিরোধী দলের নেতা ছিলেন। তিনি লোকসভায় দলের নেতা এবং এখন রাজ্যসভায় বিরোধী দলের নেতা।

১৯৮৮ সালে সীতারাম কেশরীকে কংগ্রেস ওয়ার্কিং কমিটির সিদ্ধান্তের মাধ্যমে অস্বাভাবিকভাবে ক্ষমতাচ্যুত করার পর সোনিয়া গান্ধীকে দলের প্রধান হওয়ার আমন্ত্রণ জানানো হয়েছিল। এর ২৪ বছর পর গান্ধী পরিবারের বাইরে থেকে খারগের কংগ্রেস সভাপতি নির্বাচন বেশ গুরুত্ববহ বলে মনে করা হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কংগ্রেস সভাপতি নির্বাচিত হওয়ায় খারগেকে অভিনন্দন জানিয়েছেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ