30 C
আবহাওয়া
৫:৫০ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » অবরুদ্ধ গাজায় বাড়ি বাড়ি ফ্রি পানি দেয় ওরা  

অবরুদ্ধ গাজায় বাড়ি বাড়ি ফ্রি পানি দেয় ওরা  

তারা বলে, "জামিল না থাকলে আমরা কী করতাম তা আমি জানি না।

বিশ্বডেস্ক: জামিল আল-কারৌবি এবং তার বন্ধু অ্যালমন্ড গাজার অবরুদ্ধ বাড়ি বাড়ি গিয়ে বিনামূল্যে খাবার পানি বিতরণ করেন।ফিলিস্তিনের গাজায় চারদিক থেকে ইসরায়েলি অবরোধ ও  হামলার প্রেক্ষিতে পানি, খাবার, জ্বালানি, ওষুধের এখন তীব্র সংকট দেখা দিয়েছে।

এ সময় সবজি বিক্রয়ের পরিবর্তে নিজ বাড়ির কূপ থেকে প্রতিদিন ভোরে খাবার পানি উত্তোলন করে দুটি বড় বড় পানির ট্যাঙ্ক ভর্তি করে প্রতিবেশিদের মাঝে বিনামূল্যে খাবার পানি বিতরণ করেন এরা দুজন।

দুটি গাধা পানি ভর্তি ট্যাঙ্ক দুটি টেনে নিয়ে যায় বাড়ি বাড়ি। লোকেরা নিজেদের ছোট ছোট কলসি, গ্যালন ভর্তি করে নেন পানি।

ইসরায়েলি হামলায় রাস্তাঘাট ভাঙ্গা,খানা খন্দকে ভর্তি।প্রত্যহ বোমা হামলা, গুলি তবুও থেমে নেই, তাদের পানি বিতরণ।

জামিল আল-কারৌবি গত নয় দিনে তার নতুন দৈনন্দিন রুটিনে অভ্যস্ত হয়ে উঠেছে।

প্রতিদিন, তিনি সূর্যোদয়ের আগে জেগে ওঠেন। তারপরে, তার পরিবারের যা কিছু প্রয়োজন যোগাড় করে দিয়ে আশেপাশের লোকেদের কাছে বিশুদ্ধ পানি বিতরণ করার জন্য গাজার গর্তযুক্ত রাস্তায় বেরিয়ে যান।

জামিল বলেন, “আমি আমার বন্ধু অ্যালমন্ডের সাথে একটি চুক্তি করেছি, যে সে যদি প্রতিদিন ভোরে ঘুম থেকে উঠে এবং আমাকে পানির ট্যাঙ্ক পূরণ করতে এবং আশেপাশে বিতরণ করতে সাহায্য করে, আমি তাকে প্রতিদিন একটি অতিরিক্ত ব্যাগ খাবার দেব,” জামিল আল জাজিরার সাংবাদিককে জানান।

যুদ্ধ শুরু হওয়ার আগে, ৩৪ বছর বয়সী লোকটি তার গাড়ির পিছনে সবজি বিক্রি করতেন। এখন, বোমাবর্ষণ শুরু হওয়ার পর থেকে তিনি এবং আলমন্ড যতটা সম্ভব অনেক লোকের জন্য পার্থক্য তৈরি করতে তারা যা করতে পারেন তা করেন।

কয়েক বছর আগে, জামিল, যার নামের অর্থ আরবি ভাষায় “সুন্দর”, তার পিতার মৃত্যুর পর উত্তরাধিকারসূত্রে একটি পানির কূপ পেয়েছিলেন।

এখন, সে তার পরিবারের পানির চাহিদা পূরণ করার আগে, সে দুটি বড় ট্যাঙ্ক ভর্তি করে এবং আশেপাশে ঘুরে বেড়ায়, তার প্রতিবেশীদের ডেকে পানি দিয়ে আসেন।

জামিল তার মা, স্ত্রী এবং তার চার সন্তানের সাথে বসবাস করেন এবং বলেন যে, এক সপ্তাহেরও বেশি আগে ইসরায়েলি বাহিনী ছিটমহলে পানি ও বিদ্যুৎ সরবরাহ বন্ধ করার পর তার প্রতিবেশীদের তৃষ্ণার্ত না রাখার জন্য তাদের কূপে যথেষ্ট পানি রয়েছে।

“আমি এটি বিক্রি করি না, আমি এটি বিনামূল্যে বিতরণ করি,” তিনি বলেন। “আমি যদি আমার লোকদের সাহায্য না করি, তাহলে তাদের কে সাহায্য করবে? ইসরাইল? আমি এটা বিশ্বাস করি না।”

আল জাজিরার সাথে কথা বলার সময়, জামিলের একজন প্রতিবেশী বলেন, যে পানি অত্যাবশ্যক ছিল, তারা ইন্টারনেট বা এমনকি বিদ্যুৎ ছাড়া বাঁচতে পারে, তবে পানি ছাড়া নয়।

তারা বলে, “জামিল না থাকলে আমরা কী করতাম তা আমি জানি না।” “আমরা পানি পাবার জন্য সাহায্য সংস্থাগুলির কাছে যাওয়ার চেষ্টা করেছি, কিন্তু তারা যথেষ্ট ব্যস্ত এবং সেখানকার জল পরিষ্কার নয়।”

জামিল বলেছেন যে তিনি আরও বেশি লোককে সাহায্য করার জন্য তার আশেপাশের বাইরে যেতে চেয়েছিলেন, কিন্তু ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলার ধ্বংসস্তূপের কারণে শেল-আউট রাস্তায় তার গাড়ি নিয়ে যাওয়া অসম্ভব হয়ে পড়েছে।

জামিলের কনিষ্ঠ পুত্র ওসামা বলেন, “আমার বাবা মনে করেন যে মানুষ, যেকোন লোক, এমনকি অপরিচিতদের সাহায্য করা তার বাধ্যবাধকতা রয়েছে “এবং তিনি সবচেয়ে সুখী এবং গর্বিত হন যখন লোকেরা তৃষ্ণার্ত না হয়ে রাতে ঘুমাতে পারে।”

আল জাজিরা অবলম্বনে এসজিএন

Loading


শিরোনাম বিএনএ