29 C
আবহাওয়া
৪:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » জলবায়ু পরিবর্তন নিয়ে উন্নত দেশগুলোর প্রতারণা

জলবায়ু পরিবর্তন নিয়ে উন্নত দেশগুলোর প্রতারণা


বিএনএ ডেস্ক:অসলোর সড়কবাতিগুলোতে পুনঃনবায়নযোগ্য বিদ্যুৎ শক্তি ব্যবহার করা হয়েছে। বিদ্যুৎ সাশ্রয়ের জন্য স্মার্ট লাইটগুলোতে এমন ব্যবস্থা রাখা হয়েছে যে, আশেপাশে কেউ না থাকলে এগুলোর ঔজ্জল্য কমে আসে। পরিবেশ বান্ধব হওয়ার কারনে নরওয়ে তাদের এই ব্যতিক্রমী ব্যবস্থার জন্য গর্ববোধ করে। দেশটির গণপরিবহন ব্যবস্থায়ও পুরোপুরি নবায়নযোগ্য বিদ্যুৎ শক্তি ব্যবহার করা হয়েছে। রাজধানীতে বিক্রি হওয়া নতুন গাড়ির দুই তৃতীয়াংশই ইলেকট্রিক।

তবে এতো সুবিধার মধ্যে মাত্র একটি সমস্যা রয়েছে। নরওয়ের গর্ব অধিকাংশ পরিবেশবাদী উদ্যোগই এর বিক্রি হওয়া তেলের পয়সায়। কারণ বিশ্বের অন্যতম শীর্ষ জ্বালানি তেল রপ্তানিকারক হচ্ছে নরওয়ে। আর এই ব্যবসা দেশটি দীর্ঘমেয়াদে চালিয়ে যেতে চায়।

জলবায়ু পরিবর্তনে যেসব উপাদান ভূমিকা রাখছে সেগুলো নিয়ে বাণিজ্য দীর্ঘমেয়াদে চালিয়ে যাওয়ার প্রত্যয় কেবল নরওয়েরই নয়। এই তালিকায় রয়েছে গত বছর জলবায়ু সম্মেলনের আয়োজক দেশ যুক্তরাজ্য। জলবায়ু পরিবর্তন নিয়ে জোরেশোরে কথা বলা এই দেশটি নতুন একটি কয়লাখনি চালু করতে যাচ্ছে। স্বঘোষিত জলবায়ু নেতা কানাডা তেল পাইপলাইনের জন্য ট্যাক্সের হার বাড়িয়েছে।

জলবায়ু পরিবর্তনে কাজ করার প্রতিশ্রুতি দেওয়ার পরও অনেক দেশই পরিবেশের জন্য ক্ষতিকর জীবাশ্ম জ্বালানি উৎপাদন করছে। এক্ষেত্রে অবশ্য কানাডা, নরওয়ে কিংবা যুক্তরাজ্য বেশ ব্যতিক্রম। কারণ এই তিনটি দেশ নিজেদেরকে জলবায়ু চ্যাম্পিয়ন হিসেবে নিজেদের প্রতিষ্ঠার জন্য উঠেপড়ে লেগেছে।

যুক্তরাজ্যের ব্যবসা, বিদ্যুৎ ও শিল্পনীতি বিষয়ক দপ্তরের মুখপাত্র এক ইমেইল বার্তায় সিএনএনকে বলেছেন, ‘জলবায়ু পরিবর্তনে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে যুক্তরাজ্য। ২০৫০ সালের মধ্যে কার্বন নির্গমনের শূন্যে নামিয়ে আনতে আমরাই আইন প্রণয়নকারী প্রথম অর্থনীতির ছিলাম এবং ১৯৯০ সাল থেকে নির্গমন ৪৩ শতাংশ হ্রাস করেছি।’

যুক্তরাজ্য সরকার অবশ্য এই দাবি করতেই পারে। কারণ আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী, প্রত্যেকটি দেশ তার অঞ্চলে গ্রিন হাউজ গ্যাস নির্গমনের জন্য দায়ী। এর মানে হচ্ছে, যুক্তরাজ্য, কানাডা, নরওয়ে ও অন্যান্য দেশগুলোকে তাদের কার্বন নিঃসরণ নিয়ে দুশ্চিন্তা করতে হবে না। কারণ তাদের উৎপাদিত গ্যাস, তেল ও কয়লা বিশ্বের অন্যান্য দেশে বিক্রি হচ্ছে। আর সেই সুবাদে তারা বনে যাচ্ছে সবুজবান্ধব।

Loading


শিরোনাম বিএনএ