31 C
আবহাওয়া
২:১১ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধের খবর(১৫ডিসেম্বর)

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধের খবর(১৫ডিসেম্বর)

দক্ষিণ গাজায় আবাসিক ভবনে হামলায় নিহত ২৬

বিশ্বডেস্ক:  ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধ যতই দিন গড়াচ্ছে ততই ফিলিস্তিনি হতাহতের সংখ্যা বাড়ছে। রোগেশোকে অনাহারে মারা যাচ্ছে এই আরব স্থানের বাসিন্দারা।

শুক্রবার(১৫ডিসেম্বর) দিনের শুরুতে গাজার দক্ষিণাঞ্চলে খান ইউনিসে জাতিসংঘের স্কুল ও বাড়িঘরে হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছে। খবর আল জাজিরার।

ফিলিস্তিনি টেলিযোগাযোগ সংস্থাগুলো বলছে, ইসরায়েলি হামলার কারণে আবারও গাজায় পরিষেবা বন্ধকরা হয়েছে। গাজার সরকারি মিডিয়া অফিস বলছে, যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।

ইসরায়েলি সেনাবাহিনী সেনা নিহত

ইসরায়েলি সেনাবাহিনী আরও এক সেনা নিহত হওয়ার ঘোষণা দিয়েছে।
ইসরায়েলি সেনাবাহিনী বলছে, দক্ষিণ গাজায় যুদ্ধের সময় তাদের আরও একজন সেনা নিহত হয়েছে।

সামরিক বাহিনী তাকে শয় উরিয়েল পিজেম (২৩) হিসেবে শনাক্ত করেছে।

৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায় ৪৫০জন ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

ঘোষণাটি একই দিনে আসে যখন সামরিক কর্তৃপক্ষ বলেছিল যে দুই সৈন্য এবং একজন বেসামরিক নাগরিক সহ তিন বন্দীর মরদেহ উদ্ধার করা হয়েছে এবং গাজা থেকে ইসরায়েলে ফিরিয়ে আনা হয়েছে।

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে নিহত

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর প্রতিশোধ নিতে ইসরায়েল গাজায় বিমান ও স্থল হামলা শুরু করে।
ইসরায়েল অবরুদ্ধ গাজাকে ধ্বংসস্তুপে পরিণত করেছে। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরায়েলি বাহিনী ১৮,৬০০ জনেরও বেশি লোককে হত্যা করেছে। এদের বেশিরভাগই নারী ও শিশু। ধ্বংসাত্মক হামলায় বাড়িঘর, রাস্তা, স্কুল এবং হাসপাতাল মাটির সাথে মিশিয়ে দিয়েছে।

বিজয় না হওয়া পর্যন্ত ফিলিস্তিনে হামলা চলবে -ইসরাইল

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যার সরকার ইসরায়েলকে বিলিয়ন ডলার সামরিক সহায়তা দিয়েছে। বুধবার তিনি যুদ্ধের তীব্র তিরস্কার করে বলেছেন, গাজায় ইসরায়েলের ‘নির্বিচারে বোমাবর্ষণ’ আন্তর্জাতিক সমর্থনকে দুর্বল করছে।
কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তার আক্রমণাত্মক আচরণকে দ্বিগুণ করে দিয়েছেন, ‘আমরা শেষ পর্যন্ত যাচ্ছি, বিজয় না হওয়া পর্যন্ত, এর চেয়ে কম কিছু নয়’।

ইসরায়েল এর পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বলেছেন, হামাসের বিরুদ্ধে যুদ্ধ ‘আন্তর্জাতিক সমর্থনসহ বা ছাড়াই’ চলবে।
বৃহস্পতিবার বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান নেতানিয়াহু এবং তার যুদ্ধকালীন মন্ত্রিসভার সাথে আলোচনার জন্য জেরুজালেমে পৌঁছানোর কথা ছিল।

যুদ্ধের পর ইসরায়েলের গাজা পুরোপুরি দখল করা উচিত: ইসরায়েলি মন্ত্রী

যুদ্ধের পর ইসরায়েলের গাজা “পুরোপুরি দখল” করা উচিত বলে মন্তব্য করেছেন ইসরায়েলি হেরিটেজ মন্ত্রী আমিহাই ইলিয়াহু।।

২০০৫ সালে গাজা থেকে  ইসরায়েল বসতি সরিয়ে নেয় এবং গাজার অভ্যন্তর থেকে তার বাহিনী প্রত্যাহার করে তবে গাজার বেশিরভাগ স্থল, সমুদ্র এবং বিমান অ্যাক্সেসের নিয়ন্ত্রণ বজায় রাখে। গাজায় বিমানে যেতে হলে তেলআবিব হয়ে যেতে হয়। মিশরের রাফাহ সীমান্ত দিয়েও যাওয়া যায়, তবে তা অনেক কম।

জেরুজালেমকে রাজধানী করে, স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র চায় হামাস

হামাস প্রধান ইসমাইল হানিয়াহ বলেছেন, ‘গাজা বা ফিলিস্তিনি ইস্যুতে হামাস বা প্রতিরোধী দলগুলো ছাড়া যে কোনও ব্যবস্থা একটি প্রলাপ’।
তিনি বলেন, হামাস এমন আলোচনার জন্য প্রস্তুত যা ‘রাজনৈতিক পথের দিকে নিয়ে যেতে পারে যা জেরুজালেমকে রাজধানী করে তাদের স্বাধীন রাষ্ট্রে ফিলিস্তিনি জনগণের অধিকার নিশ্চিত করে’।

রাফাহ শহরের পূর্বাঞ্চলে ব্যাপক গুলি বিনিময়

বৃহস্পতিবার রাত হতে  রাফাহ শহরের পূর্বাঞ্চলে ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে ব্যাপক গুলি বিনিময়ের খবর পাওয়া গেছে।

গত কয়েকদিন ধরে গুলি বিনিময়ের ঘটনা বেড়েছে। এতে রাফাহ শহরের বাসিন্দাদের মধ্যে এবং এক মিলিয়ন বাস্তুচ্যুত মানুষের মধ্যে উদ্বেগ বাড়ছে যে রাফাহ শহরের কিছু অংশ অন্তর্ভুক্ত করার জন্য ইসরায়েলের সামরিক অভিযানের সম্প্রসারণ হতে পারে, যদি পুরোটাই না হয়।

ডাচ আদালত ইসরায়েলে F-35 যুদ্ধবিমানের যন্ত্রাংশ রপ্তানির অনুমোদন দিয়েছে
নেদারল্যান্ডস গাজা উপত্যকায় ইসরায়েলের ব্যবহৃত F-35 যুদ্ধবিমানের যন্ত্রাংশ সরবরাহ করা চালিয়ে যেতে পারে একটি ডাচ আদালত মানবাধিকার সংস্থার একটি গ্রুপ দ্বারা আনা একটি মামলা বাতিল করার পরে।

হেগের জেলা আদালত রায় দিয়েছে, “মন্ত্রী যে বিবেচনাগুলি করেন তা অনেকটা রাজনৈতিক এবং নীতিগত প্রকৃতির এবং বিচারকদের মন্ত্রীকে প্রচুর পরিমাণে স্বাধীনতা দেওয়া উচিত।”

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের স্থানীয় শাখা সহ সংস্থাগুলি যুক্তি দিয়েছিল যে যন্ত্রাংশ সরবরাহ করা হামাসের সাথে যুদ্ধে ইসরায়েল কর্তৃক আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে অবদান রেখেছিল।

মার্কিন মালিকানাধীন F-35 যন্ত্রাংশ নেদারল্যান্ডসের একটি গুদামে সংরক্ষণ করা হয় এবং তারপরে বিদ্যমান রপ্তানি চুক্তির মাধ্যমে ইসরাইল সহ বেশ কয়েকটি অংশীদারের কাছে পাঠানো হয়।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ