31 C
আবহাওয়া
৪:৪৯ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মুক্তি পাচ্ছে ‘কালবেলা’, অবমুক্ত ট্রেলার

মুক্তি পাচ্ছে ‘কালবেলা’, অবমুক্ত ট্রেলার

মুক্তি পাচ্ছে ‘কালবেলা’, অবমুক্ত হলো ট্রেলার

বিনোদন ডেস্কঃ সাইদুল আনাম টুটুল এর স্বপ্ন ছিল মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে একটা সিনেমা বানাবেন। তাই কাজও শুরু করেছিলেন। আর দুই চার দিন কাজ করতে পারলেই শেষ হতো শুটিং পর্ব। কিন্তু তার আগেই ২০১৮ সালের ১৮ ডিসেম্বর পৃথিবীর মায়া ছেড়ে অন্য ভূবনে চলে যান সাইদুল আনাম টুটুল। চলচ্চিত্র ও নাটকের সম্পাদক হিসেবে সাইদুল আনাম টুটুলের পরিচিতি নতুন করে দেয়ার কিছু নেই।

No description available.

১৯৭৯ সালে সূর্য দীঘল বাড়ী চলচ্চিত্রে কাজ করে শ্রেষ্ঠ চিত্রসম্পাদক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন তিনি। ‘ঘুড্ডি’, ‘দহন’, ‘দীপু নাম্বার টু’ ও ‘দুখাই’–এর মতো বিখ্যাত সব চলচ্চিত্রের তিনি সম্পাদক। সরকারি অনুদানের সিনেমা ‘কালবেলা’। শুটিং শেষ করার আগেই ২০১৮ সালের ১৮ ডিসেম্বর মারা যান এই সিনেমার নির্মাতা সাইদুল আনাম টুটুল। প্রায় ৯৫ শতাংশ কাজ শেষ করেছিলেন তিনি। পরবর্তীতে বাকি অংশ শেষ করেন তার সহধর্মিণী ও এই সিনেমার প্রযোজক অধ্যাপক মোবাশ্বেরা খানম। ‘কালবেলা’ মুক্তি পাচ্ছে ১০ ডিসেম্বর।

সিনেমাটি মুক্তি প্রসঙ্গে মোবাশ্বেরা খানম বলেন, ‘মুক্তিযুদ্ধ জাদুঘরে ৮ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় সিনেমার প্রিমিয়ার হবে। ডিসেম্বরের মাঝামাঝি মুক্তি দেব। মুক্তিযুদ্ধের সময় নারীদের ওপর অত্যাচার ও নির্যাতনের গল্প তুলে ধরা হয়েছে এই সিনেমায়। গল্পের প্রধান চরিত্র সানজিদার ভূমিকায় অভিনয় করেছেন নবাগত নায়িকা তাহমিনা অথৈ।

তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের সময়ের এক নারীর সংগ্রামী গল্প।তবে এটাও ঠিক, তাঁর চিন্তা তো চেষ্টা করলেও কেউ শতভাগ বাস্তবায়ন করতে পারবে না। তারপরও কাজটি শেষ করা আমার দায়িত্ব ছিল। করেছিও। আমি তো তার(সাইদুল আনাম টুটুল) মতো করতে পারব না কখনো। তার মাপে যেতেও পারব না। কখনোই এটা সম্ভব নয়। এই সিনেমা দর্শকের কাছে পৌঁছে দেয়াটা আমার দায়িত্ব ছিল। টুটুলের স্বপ্নের মুক্তিযুদ্ধের সিনেমা মুক্তি পাচ্ছে, এটাই স্বস্তির ও আনন্দের।’ সত্য ঘটনা অবলম্বনে এই সিনেমা নির্মিত হয়েছে।

No description available.

নবাগত নায়িকা তাহমিনা অথৈ বলেন, কষ্টের বিষয় হলো- পরিচালক সিনেমার মুক্তি দেখে যেতে পারলেন না। গুণী মানুষটি অনেক সুন্দর করে আমাকে শট বুঝিয়ে দিয়েছিলেন। সিনেমার প্রতিটি শট কীভাবে সুন্দর করে ফুটিয়ে তোলা যায়, সেজন্য তার যথেষ্ট চেষ্টা ছিল। তার অনুপস্থিতি আমাদের সিনেমার টিমকে বেশ মনে কষ্ট দিয়েছে।’

সিনেমাটি সাইদুল আনাম টুটুল নিজেই সম্পাদনা করার কথা ছিলো কিন্তু তা তিনি করে যেতে না পারায় তার প্রধান সহকারি রতন কুমার র্বমন ও শওকত আলী রানা সিনেমার লাইনআপ সম্পাদনা করেন, ফাইনাল সম্পাদনা করেন সামির আহমেদ,চিত্রায়নে ছিলেন রিপন রহমান খাঁন, সঙ্গীত পরিচালনা করেন ফরিদ আহমেদ,যিনি করোনা আক্রান্ত হয়ে গত ১৩ ই এপ্রিল মারা যান ।

কালবেলা সিনেমাটিতে শিশির ও তাহমিনা অথৈ ছাড়াও এ ছবিতে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, লুৎফর রহমান জর্জ,মাসুম বাশার, মিলি বাশার,জুলফিকার চঞ্চল, কোহিনূর, তানভীর মাসুদ, সাইকা আহমেদ, নওশের আশফাক, সুমন আহমেদ বাবু, শিশুশিল্পী সিয়াম, মোরসালিন প্রমুখ।

বিএনএনিউজ,আর আর খান,জিএন

Loading


শিরোনাম বিএনএ