31 C
আবহাওয়া
১:৪৯ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » থাই সাধারণ নির্বাচনের ফলাফল বিস্ময়ে ভরা

থাই সাধারণ নির্বাচনের ফলাফল বিস্ময়ে ভরা

Pita Limjaroenrat এর নেতৃত্বাধীন মুভ ফরোয়ার্ড পার্টি

বিশ্ব ডেস্ক:  থাইল্যান্ডের জাতীয় নির্বাচনের ফলাফল  বিস্ময়ে ভরা। রোববার(১৪ মে) অনুষ্ঠিত এই নির্বাচনে ভোটিং যথেষ্ট পরিষ্কার ছিল। ভোটার জনসাধারণের প্রায় দুই তৃতীয়াংশ সিনাওয়াত্রা-সমর্থিত ফেউ থাই পার্টি এবং যুব-নেতৃত্বাধীন মুভ ফরওয়ার্ড পার্টি যারা আধা-মিত্র তাদের সমর্থন দিয়েছে।পাশাপাশি প্রায় দু দশক ধরে দেশ শাসন করা সামরিক জান্তার দলকে ভোটে জনগণ দুরে ঠেলে দিয়েছে। এমন ফলাফল থাই পর্যবেক্ষকদের জন্য বিস্ময়ে ভরা।

Pita Limjaroenrat এর নেতৃত্বাধীন মুভ ফরোয়ার্ড পার্টি রবিবারের সাধারণ নির্বাচনে সবচেয়ে বেশি আসন জিতেছে বলে মনে হচ্ছে। থাই রাজনীতিবিদরা এখন তীব্র লবিং এবং জল্পনা-কল্পনার একটি সময়ে প্রবেশ করবেন যে দেশ পরিচালনার জন্য কে একটি জোট সরকার গঠন করতে সক্ষম হবে।

অনানুষ্ঠানিক ফলাফল অনুসারে, এ দুটি দল একসাথে ৫০০ আসনের প্রতিনিধি পরিষদের প্রায় ২৮৫টি আসনে জয় পেয়েছে।

কিন্তু মুভ ফরোয়ার্ড পার্টি চমকপ্রদ নির্বাচনী ফলাফলের ধারাবাহিকতায় ফেউ থাইয়ের চেয়ে সামান্য বেশি আসন জিতেছে বলে মনে হচ্ছে যার অর্থ হল সিনাওয়াত্রা-সমর্থিত এমপিরা শুধুমাত্র দ্বিতীয় বৃহত্তম গ্রুপিং হয়ে উঠবে, তাদের জন্য একটি বিশাল হতাশা।

নির্বাসিত প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন শিনাওয়াত্রা এখন থাইল্যান্ডে ফিরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করার পরে কিছু ভোটার হয়তো ফেউ থাই ত্যাগ করেছেন, এইভাবে রাজনৈতিক অস্থিতিশীলতার আশঙ্কা উত্থাপন করেছেন কারণ তিনি আগমনের সময় দুর্নীতির জন্য জেলের মুখোমুখি হয়েছিলেন।

উভয় বিজয়ী দলই অ-সামরিক এবং রাতারাতি বলেছে যে তারা একসাথে সহযোগিতা করতে পারে। উভয়ই জনতাবাদী, কিন্তু মুভ ফরওয়ার্ড তার লেস ম্যাজেস্টে রাষ্ট্রদ্রোহ আইনের সংস্কার এবং নিয়োগের মাধ্যমে নিয়োগ বন্ধ করে সামরিক নিয়ন্ত্রণকে দুর্বল করার নীতির সাথে অনেক বেশি উগ্র। নতুন প্রধানমন্ত্রী কে হবেন এবং মন্ত্রিসভায় দপ্তর বিভাগ নিয়ে তাৎপর্যপূর্ণ তর্ক-বিতর্ক হতে বাধ্য। ফেউ থাই রাজতন্ত্র সম্পর্কিত বিষয়ে অ-প্রতিশ্রুতিবদ্ধ, কিন্তু বলেছেন যে বিষয়টি যেভাবেই হোক সংসদে উত্থাপন করা যেতে পারে।

বর্তমান প্রধানমন্ত্রী জেনারেল প্রুত চ্যান-ও-চা এবং উপ-প্রধানমন্ত্রী জেনারেল প্রাবিত ওংসুওয়ানের নেতৃত্বে বিদায়ী সামরিক-সমর্থিত দলগুলি জনসাধারণের ভোটের ২০ শতাংশেরও কম সমর্থন পেয়েছে। তবে, তাদের পূর্ববর্তী মিত্র ভুমজাইথাই, ডেমোক্র্যাট এবং অন্যান্যদের সাথে, তারা নতুন প্রতিনিধি পরিষদে একটি উল্লেখযোগ্য সংখ্যালঘু তৈরি করেছে। অধিকন্তু, বর্তমান সামরিক-সমর্থিত প্রশাসন দ্বারা নিযুক্ত অনির্বাচিত ২৫০-সদস্যের সিনেটও প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট দিতে পারে যার অর্থ হাউসের সবচেয়ে বড় দলটি অগত্যা সরকারের শীর্ষ পদে নেতৃত্ব দিতে সক্ষম নয়।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ