28 C
আবহাওয়া
৩:৩৪ পূর্বাহ্ণ - মে ৩০, ২০২৩
Bnanews24.com
Home » হিজাব পরিধান: ভারতে পক্ষে বিপক্ষে বিতর্ক অব্যাহত

হিজাব পরিধান: ভারতে পক্ষে বিপক্ষে বিতর্ক অব্যাহত

হিজাব বিতর্ক: বেঙ্গালুরুর স্কুল-কলেজে ১৪৪ ধারা জারি

ভারতে হিজাব পরিধানের ওপর আকস্মিকভাবে বাধা প্রদান নিয়ে বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসিকে নিজের টুইটার অ্যাকাউন্টে শেয়ার করা এক ভিডিওতে বলতে শোনা যায়, ‘মেয়েরা হিজাব পরবে, নেকাব পরবে। কলেজে যাবে, একসময় ডাক্তার, কালেক্টর, এসডিএম এবং ব্যবসায়ী হবে। মনে রাখবেন, একদিন এক হিজাবপরা নারী এই দেশের প্রধানমন্ত্রী হবেন। হয়তো সেদিন আমি জীবিত থাকব না।’

নির্বাচনী প্রচারণায় আসাদউদ্দিন ওয়াইসির একটি বক্তব্যের অংশের ভিডিও ছড়িয়ে পড়েছে।

গত বছরের ডিসেম্বরে কর্ণাটকে একটি সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কয়েক শিক্ষার্থী হিজাব পরে ক্লাসে যোগ দিলে তাদের ক্যাম্পাস ছাড়ার নির্দেশ দেওয়া শুরু হয়। এরপরই ভারতে শুরু হয় হিজাব-বিতর্ক। রাজ্যের বিভিন্ন স্থানে বিষয়টি ছড়িয়ে পড়ে।

কর্ণাটকের কংগ্রেস বিধায়ক জমির আহমেদ সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ইসলাম ধর্মে হিজাব হলো এক ধরনের পর্দা। একটা বয়সের পর মেয়েদের সৌন্দর্য লুকিয়ে রাখতে হিজাব ব্যবহার করা হয়ে থাকে। আজ ভারতে সবচেয়ে বেশি ধর্ষণের ঘটনা ঘটে থাকে। এর কারণ কী? এই জন্যই, যেহেতু অনেক নারীই হিজাব পরেন না।

জমির আরো বলেন, হিজাব কখনই বাধ্যতামূলক নয়, তবে যারা নিজেদের সুরক্ষিত রাখতে চান, নিজের সৌন্দর্যকে সকলের সামনে প্রকাশ করতে চান না, তারাই হিজাব পরেন।জমির দাবি করেন, হিজাব পরার ব্যাপারটা নতুন না, বহুকাল ধরে এই রীতি প্রচলিত।

নির্বাচনী উত্তাপের মাঝেই হিজাব বিতর্কে মুখ খুললেন ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ভারতের সংবাদ সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে আদিত্যনাথ বলেন,শরীয়ত নয়, দেশের সংবিধান মেনে চলতে হবে। একইসাথে, এই দেশে মৌলবাদের শাসন কোনো দিন স্থাপন হবে না।

এদিকে ১৪ফেব্রুয়ারি কর্ণাটকের বেসরকারি অনুদান পরিচালিত এক স্কুলে হিজাব খুলে মেয়েদের স্কুলে প্রবেশ করতে দেয়া হয়।

এনডিটিভি জানায়, ১৪ফেব্রুয়ারি প্রদেশটিতে দশম শ্রেণী পর্যন্ত স্কুলের ক্লাশ খুলেছে। ছবিতে দেখা যায়, স্কুলের এক শিক্ষিকা হিজাব পরিহিত মেয়েদের স্কুলে ঢুকতে বাধা দেন এবং তা খুলে স্কুলে প্রবেশ করতে বলেন। এ নিয়ে মেয়েদের অভিভাবকদের সাথেও তর্ক হয় শিক্ষিাকার।

বিএনএ নিউজ২৪

 

Total Viewed and Shared : 14 


শিরোনাম বিএনএ