31 C
আবহাওয়া
২:৫৬ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » মাহমুদ আব্বাসের বেইজিং সফর শুরু

মাহমুদ আব্বাসের বেইজিং সফর শুরু

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস

বিশ্ব ডেস্ক : ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস চারদিনের সফরে মঙ্গলবার(১৩ জুন ২০২৩) চীনের রাজধানী বেইজিং পৌঁছেছেন। সফরকালে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গেও মতবিনিময় করবেন।

এর আগে চীন বলেছে, ইসরায়েল-ফিলিস্তিনি শান্তি আলোচনা সহজতর করতে সহায়তা করার জন্য তারা প্রস্তুত রয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন গত সপ্তাহে বলেন, দীর্ঘদিনের ফিলিস্তিনি নেতা ‘চীনা জনগণের একজন পুরানো এবং ভালো বন্ধু।’

ওয়াং ওয়েনবিন আরও বলেন, ‘চীন সব সময় দৃঢ়ভাবে ফিলিস্তিনি জনগণের বৈধ জাতীয় অধিকার পুনরুদ্ধারের ন্যায়সঙ্গত কারণকে সমর্থন করেছে।’
দীর্ঘস্থায়ী মার্কিন প্রভাবকে চ্যালেঞ্জ করে বেইজিং মধ্যপ্রাচ্যের সাথে তার সম্পর্ক জোরদার করার চেষ্টা চালিয়ে আসছে।

এদিকে ফিলিস্তিন বার্তা সংস্থা ওয়াফা জানায়, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাসের মধ্যে ফিলিস্তিন ইস্যু নিয়ে সর্বশেষ পরিস্থিতির পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে পারস্পরিক উদ্বেগের বিষয় নিয়ে মত বিনিময় হবে বলে আশা করা হচ্ছে।

প্রেসিডেন্ট শি গত ডিসেম্বরে একটি আরব আউটরিচ ট্রিপে সৌদি আরব সফর করেন। সেখানে আব্বাসের সাথে তার বৈঠক হলে তিনি ফিলিস্তিন সমস্যার একটি দ্রুত, ন্যায্য ও টেকসই সমাধানের জন্য কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

বেইজিং থেকে চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া জানায় — চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের আমন্ত্রণে, ফিলিস্তিন রাষ্ট্রের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাস ১৩ থেকে ১৬ জুন পর্যন্ত চীনে রাষ্ট্রীয় সফর করছেন।

৮৮ বছর বয়সী আব্বাস ১৯৫০ এর দশকে ফিলিস্তিনের জাতীয় মুক্তি আন্দোলন (ফাতাহ) অন্যতম প্রতিষ্ঠাতা। ১৯৯০-এর দশকে, তিনি প্রধান আলোচক হিসেবে ইসরায়েলের সাথে কয়েক দফা আলোচনায় সভাপতিত্ব করেন, যা অসলো চুক্তি স্বাক্ষরের পথ প্রশস্ত করে। নভেম্বর ২০০৪ সালে, তিনি প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (PLO) নির্বাহী কমিটির চেয়ারম্যান হন। জানুয়ারী ২০০৫ সালে, তিনি প্যালেস্টাইন জাতীয় কর্তৃপক্ষের (PNA) চেয়ারম্যান নির্বাচিত হন। নভেম্বর ২০০৮ সালে, তিনি ফিলিস্তিন রাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচিত হন এবং তখন থেকেই তিনি রাষ্ট্রপতির দায়িত্ব পালন করছেন।

ফিলিস্তিনি নেতা মাহমুদ বিবাহিত এবং তিন পুত্র সন্তানের জনক।

এরআগে ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস যথাক্রমে মে ২০০৫, এপ্রিল-মে ২০১০, মে ২০১৩ এবং জুলাই ২০১৭ সালে চীনে চারবার রাষ্ট্রীয় সফর করেন।
বিএনএনিউজ24,সৈয়দ গোলাম নবী

Loading


শিরোনাম বিএনএ