31 C
আবহাওয়া
১:৩৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের নিচে নামল

রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের নিচে নামল

র বৈদেশিক মুদ্রার রিজার্ভ

বিএনএ, ঢাকা: ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমেছে বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। রিজার্ভ কমে দাঁড়িয়েছে ৩৯ দশমিক ৮০ বিলিয়ন ডলারে।

বাংলাদেশ ব্যাংক এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নকে (এসিইউ) আমদানির অর্থ পরিশোধের অনুমোদন দেয়ার পর রিজার্ভ কমে যায়। এর আগে বাংলাদেশ গত সপ্তাহে এসিইউ-এর সঙ্গে ১ দশমিক ৯৯ বিলিয়ন ডলার মূল্যের আমদানি পেমেন্ট নিষ্পত্তি করেছে।

ফলে প্রায় দুই বছরের মধ্যে প্রথমবারের মতো মঙ্গলবার (১২ জুলাই) রিজার্ভ ৩৯ দশমিক ৮০ বিলিয়ন ডলারে নেমে এসেছে। গত বছরের ডিসেম্বরে রিজার্ভের পরিমাণ ছিল ৪৬ দশমিক ১৫ বিলিয়ন ডলার।

এসিইউ হলো এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে অংশগ্রহণকারী দেশগুলি আঞ্চলিক লেনদেনের জন্য আমদানি পেমেন্ট নিষ্পত্তি করে। বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা এসিইউ-এর সদস্য। ইরানের রাজধানী তেহরানে এর সদর দপ্তর। এই ব্যবস্থায় দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকগুলোকে প্রতি দুই মাস অন্তর আমদানির অর্থ পরিশোধ করতে হয়।

রিজার্ভ এভাবে কমতে শুরু করার কারণ হিসেবে অর্থনীতিবিদদের ভাষ্য, রফতানি আয় বাড়লেও অস্বাভাবিকভাবে আমদানি ব্যয় বেড়েছে। একইসাথে অস্বাভাবিকভাবে প্রবাসী আয়ও (রেমিটেন্স) কমেছে। ফলে ডলারের ওপর চাপ তৈরি হওয়ায় রিজার্ভে প্রভাব পড়েছে। গত কয়েক মাস ধরে কেন্দ্রীয় ব্যাংকের ডলারের মজুদ চাপে আছে।

মঙ্গলবার (১২ জুলাই) ব্যাংকে ডলারের বিপরীতে টাকার বিনিময় হার ছিলো ৯৩ টাকা ৪৫ পয়সা। আর নগদ ডলার কিনতে গ্রাহককে ব্যয় করতে হয়েছে ৯৬ থেকে ৯৮ টাকা। খোলা বাজারে ডলার এখন ৯৯ টাকায়। রেমিটেন্স আনলে প্রবাসীরা এখন প্রতি ডলারে ৯৭ টাকা পর্যন্ত পাচ্ছেন বিভিন্ন ব্যাংকে। এর সঙ্গে রয়েছে সরকারের দেয়া আড়াই শতাংশ নগদ প্রনোদনা।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ