31 C
আবহাওয়া
১১:৫২ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » গাজীপুর শিল্প অঞ্চলের ৩১২ টি পোশাক কারখানায় টিকা দেওয়ার পরিকল্পনা

গাজীপুর শিল্প অঞ্চলের ৩১২ টি পোশাক কারখানায় টিকা দেওয়ার পরিকল্পনা

গাজীপুর শিল্প অঞ্চলের ৩১২ টি পোশাক কারখানায় টিকা দেওয়ার পরিকল্পনা

বিএনএ, গাজীপুর : গাজীপুর শিল্প অঞ্চলের ৩১২ টি পোশাক কারখানার শ্রমিকদের অগ্রাধিকার ভিত্তিতে আগামী (১১ আগষ্ট) বুধবার থেকে পর্যায় ক্রমে (কোভিড -১৯) মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিন প্রদান করা হবে। সোমবার (৯ আগস্ট) রাতে জেলার সিভিল সার্জন ও জেলা প্রশাসনের অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, নিবন্ধন ছাড়া শুধু মাত্র জাতীয় পরিচয় পত্র দেখিয়ে শ্রমিকদের করোনার টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ প্রক্রিয়ায় ইতিমধ্যে ৪ টি কারখানায় একযোগে টিকা দেওয়া হয়েছে। কারখানাগুলো হচ্ছে—গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ী এলাকায় অবস্থিত তুসুকা ডেনিম লিমিটেড, তুসুকা ওয়াশিং লিমিটেড, গাজীপুরের লক্ষ্মীপুরা এলাকার স্পেরো অ্যাপারেলস ও ভোগরা এলাকার রোজভ্যালি গার্মেন্টস।

ওইদিন চারটি কারখানার ১২ হাজার ৫০০ শ্রমিককে করোনার টিকা দেওয়া হয়েছে। গাজীপুর স্বাস্থ্য বিভাগ থেকে জানা গেছে, ঈদের আগে সহজেই টিকা দেওয়ার খবর প্রচারিত হলে ঈদের পর থেকে বিভিন্ন কারখানা থেকে শ্রমিকদে টিকা পাওয়ার জন্য আবেদন আসতে শুরু করে।

স্বাস্থ্য বিভাগের সূত্র আরো জানাগেছে, যে সব পোশাক কারখানার শ্রমিক সংখ্যা ৫০০ অথবা এর আশপাশে শ্রমিক সংখ্যা রয়েছে তাদের একটি নির্ধারিত তারিখ দেওয়া হবে। নির্ধারিত তারিখে গাজীপুরের একটি খোলা স্থানে বুথ ও বিশ্রামের ব্যবস্থা তৈরি করে সেখানে শ্রমিকদের নিয়ে আসতে বলা হবে। ওই দিন তাদের টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে।

স্বাস্থ্য বিভাগের সূত্র মতে, এ প্রক্রিয়ায় এক্ষেত্রে শ্রমিকদের রেজিস্ট্রেশন কারখানা কর্তৃপক্ষ নিজ দায়িত্বে করবে এবং কোন এসএমএসের জন্য অপেক্ষা করতে হবে না। নির্ধারিত দিনে শ্রমিকদের নিয়ে আসলেই টিকা দেওয়া হবে।

এছাড়া যেসব কারখানায় এক হাজার বা অধিক শ্রমিক রয়েছে সেসব কারখানার নিজস্ব স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়ে এবং গাজীপুরে স্বাস্থ্য বিভাগের কর্মীদের সঙ্গে যুক্ত করে করোনার টিকা দেওয়া হবে।

বিএনএনিউজ২৪/রুকন,আমিন

Loading


শিরোনাম বিএনএ