27 C
আবহাওয়া
৭:০৪ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » পাঞ্জশিরে তীব্র লড়াই,এগিয়ে যাচ্ছে তালেবান

পাঞ্জশিরে তীব্র লড়াই,এগিয়ে যাচ্ছে তালেবান

পাঞ্জশিরে তীব্র লড়াই,এগিয়ে যাচ্ছে তালেবান

বিএনএ, বিশ্বডেস্ক : আফগানিস্তানে তালেবানবিরোধীদের শক্ত এবং শেষ ঘাঁটি হিসেবে পরিচিত পাঞ্জশির দখলে তীব্র লড়াই চলছে। আল জাজিরার সাংবাদিক চার্লস স্টার্টফোর্ড বলেন, পাঞ্জশিরে ব্যাপক সংঘর্ষ চলছে। গত দুই ঘণ্টা যাবৎ সংঘর্ষ তীব্র আকার ধারণ করেছে। অঞ্চলটির বাসিন্দাদের মধ্যে ভয় ছড়িয়ে পড়েছে।

তিনি আরও বলেন, আমরা যখন এখানে আসি ব্যাপক ধোঁয়া দেখতে পায়। তালেবান সেখানে ব্যাপক গোলাবর্ষণ করেছে। তালেবান পাঞ্জশির দখলের পথে রয়েছে। তারা বিদ্রোহীদের শেষ মুহূর্তের জবাব দিচ্ছেন।

আফগানিস্থান-তালেবানের খবর

এ দিকে তালেবান বৃহস্পতিবার জানায়, তারা বিরোধী বাহিনীর দখলে থাকা ১১ টি ফাঁড়ি সহ পাঞ্জশীরের শুতুল জেলার কেন্দ্র দখল করেছে।তালেবানদের সাংস্কৃতিক কমিশনের একজন সদস্য বলেছেন, গত রাতে শুরু হওয়া সংঘর্ষে বিরোধী বাহিনীর ৩৪ জন সদস্য নিহত হয়েছে।

কিন্তু বিরোধী পক্ষ   আহমদ মাসউদের অনুগত বাহিনী এই পরিসংখ্যান প্রত্যাখ্যান করেছে এবং দাবি করেছে যে তালেবানরা ব্যাপক হতাহত হয়েছে।

আফগানিস্তানের একেবারে শেষ প্রান্তের প্রদেশ ‘পাঞ্জশির’ নদীর নামেই এই উপত্যকা। কাবুলের মাত্র ৬৫ কিলোমিটার উত্তরপূর্বে হিন্দুকুশ পর্বতমালায় এর অবস্থান।

গত ১৫ আগস্ট তালেবান কাবুল দখল করার পর এই উপত্যকায় বসে বিদ্রোহের ঘোষণা দেন ক্ষমতাচ্যুত আফগান সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। তার সঙ্গে আছেন গনি সরকারের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল বিসমিল্লাহ মোহাম্মদী ও আফগানিস্তানের প্রয়াত মোজাহিদীন কমান্ডার শাহ আহমদ মাসউদের ছেলে আহমদ মাসউদ।

বিএনএনিউজ২৪ডটকম/ ওজি

Loading


শিরোনাম বিএনএ