28 C
আবহাওয়া
১২:৩৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মিরসরাইয়ে পানিতে পড়ে ৭ দিনে ৩ শিশুর মৃত্যু

মিরসরাইয়ে পানিতে পড়ে ৭ দিনে ৩ শিশুর মৃত্যু


বিএনএ, মিরসরাই: চট্টগ্রামের মিরসরাইয়ে মাত্র ৭ দিনে পুকুরে ডুবে ৩ শিশুর মৃত্যুর ঘটনা ঘটেছে। পারিবারিক অসচেতনতার কারণেই প্রতিনিয়ত অবুঝ শিশুরা পানিতে ডুবে মারা যাচ্ছে বলে সচেতন মহলের দাবি।

রোববার (৩জুলাই) ফাইজা আক্তার (৩) নামে এক কন্যা শিশুর মৃত্যু হয়। দুপুর ১টায় পানিতে ভাসামান অবস্থা থেকে তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে মারা যায়।

নিহত ফাইজা আক্তার উপজেলার সাহেরখালী ইউনিয়নের দক্ষিণ মঘাদিয়া এলাকার কাজীর তালুক গ্রামের আব্দুল শহীদ বাড়ির মো. আব্দুল গনির মেয়ে। এছাড়া গত ২৮ জুন উপজেলার মঘাদিয়ায় আলভী নামে ২বছরের এক শিশুর মৃত্যু হয়।

আলভির দাদা আবুল কাশেম জানান,  ২৮ জুন মঙ্গলবার সন্ধ্যায় পরিবারের সবার চোখ ফাঁকি দিয়ে ঘরের পাশে অবস্থিত পুকুরের পানিতে পড়ে যায় আমার নাতি। হঠাৎ তাকে দেখতে না পেয়ে পুকুরে খোঁজ করতেই পানিতে তার নিথর দেহ ভাসতে দেখা যায়। এরপর তাকে উদ্ধার করে দ্রুত মস্তাননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

গত ২৭ জুন ৪নং ধুম ইউনিয়নের ৩নং ওয়ার্ড এলাকার আরশী নামে আড়াই বছরের একটি কন্যা শিশুর মৃত্যু হয়। নিহত আরশি ওই ওয়ার্ল্ড এর টিটু ফরায়েজির ২য় কন্যা।

শিশুটির চাচা মোহাম্মদ সাইফ জানান, বাড়ির একেবারে নিকটে পুকুর থাকায় কোন ফাঁকে যে আরশী পুকুরের দিকে চলে যায় কেউ বুঝতে পারেনি। অনেক খোঁজাখুঁজির পর তাকে পাওয়া না গেলে বিকালে পুকুরে মৃত আবস্থায় পাওয়া যায়।

গত ৭ জুন বিকেলে উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের গাছবাড়িয়া গ্রামে  কনক  নামে আরও এক শিশুর মৃত্যু হয়। এভাবে প্রতি বছর বর্ষা মৌসুমে মিরসরাইয়ের ১৬ টি ইউনিয়নে অর্ধশতাধিক শিশু মৃত্যুর ঘটনা ঘটে বলে ধারণা করা হয়।

যদিও এর কোন হিসেব নেই  কোন সংস্থার কাছে। তবে বিভিন্ন সময় পানিতে পড়ে শিশু মৃত্যুর প্রকাশিত সংবাদ পর্যালোচনা করে এমন ভয়ঙ্কর তথ্য পাওয়া যায়।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, আমরা উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সচেতনতা মূলক প্রচারণা চালানোর পরিকল্পনা করছি। উপজেলা চেয়ারম্যানের সাথে আলোচনা করে শিশুদের সাঁতার প্রশিক্ষণের একটি প্রকল্প বাস্তবায়ন করাযায় কিনা সেটি নিয়েও আলোচনা করবো। তবে পারিবারিক সচেতনতা সবচাইতে গুরুত্বপূর্ণ।

বিএনএ/আশরাফ, এমএফ

Loading


শিরোনাম বিএনএ