36 C
আবহাওয়া
১:৪৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » মার্কিন হামলায় আল–কায়েদা নেতা জাওয়াহিরি নিহত

মার্কিন হামলায় আল–কায়েদা নেতা জাওয়াহিরি নিহত

জাওয়াহিরি

বিএনএ বিশ্ব ডেস্ক: আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র একটি ড্রোন হামলার মাধ্যমে তাকে হত্যা করেছে। এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসি

ব্রিটিশ গণমাধ্যম জানায়, রোববার মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ পরিচালিত ড্রোন হামলায় আফগানিস্তানের রাজধানী কাবুলে নিহত হন তিনি।

এদিকে আগামী কয়েক ঘণ্টার মধ্যে এ সম্পর্কে প্রেসিডেন্ট জো বাইডেন বিস্তারিত জানাবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। একাধিক মার্কিন গণমাধ্যমে এসেছে খবরটি। নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট এবং সিএনএন নিহত ব্যক্তির পরিচয় শনাক্ত করেছে।

এদিকে আল-জাওয়াহিরিকে নিয়ে এখনও কিছু না জানালেও তালেবান এক মুখপাত্র ড্রোন হামলার কথা স্বীকার করেছে। জানিয়েছে, রোববার কাবুলের একটি আবাসিক এলাকায় আমেরিকান ড্রোন হামলা হয়েছে। এই হামলাকে আন্তর্জাতিক নীতির পরিপন্থী বলে দাবি করেছে সংঠনটি।

আল-জাওয়াহিরির সঙ্গে তালেবান নেতা ওসামা বিন লাদেনের গভীর সম্পর্ক ছিল। তিনি লাদেনের ডান হাত বলে পরিচিত ছিলেন। তারা দুজন একসঙ্গে আমেরিকার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। মিশরের ইসলামি জিহাদ নামক একটি জঙ্গি সংগঠনের প্রতিষ্ঠাতা জাওয়ারি আল কায়দা প্রধান লাদেনের মৃত্যু হলে তিনি এই সংঠনটিরও দায়িত্ব কাঁধে তুলে নেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ