28 C
আবহাওয়া
২:১৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » দেশে এল ফাইজারের ১.০৬ লাখ ডোজ ভ্যাকসিন

দেশে এল ফাইজারের ১.০৬ লাখ ডোজ ভ্যাকসিন


বিএনএ, ঢাকা : দেশে পৌঁছেছে ফাইজার-বায়োএনটেকের এক লাখ ছয় হাজার ডোজ ভ্যাকসিনের প্রথম চালান । সোমবার (৩১ মে) রাত ১১টা ২২ মিনিটের দিকে এমিরেটস এয়ারলাইনসের ইকে-৫৮২ ফ্লাইটে এই টিকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর মো. শামসুল হক বিষয়টি নিশ্চিত করে বলেন, আজ রাত ১১টা ১৫ মিনিটের দিকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ফাইজার ভ্যাকসিনের প্রথম চালান হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে। বেলজিয়াম থেকে ১৮ বক্সে করে ফাইজারের এই টিকা দেশে এসেছে। বিমানবন্দর থেকে বিশেষ ফ্রিজার ভ্যানে করে নিয়ে এসব টিকা মহাখালীর ইপিআই স্টোরেজে রাখা হবে। শীততাপনিয়ন্ত্রিত যন্ত্রের মাধ্যমে টিকা সংরক্ষণ করা হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ফাইজারের ভ্যাকসিন সারাদেশে পরিবহন করার মতো কোল্ড চেইন সিস্টেম না থাকায় এগুলো মূলত  ঢাকাতেই দেওয়া হবে। ফাইজারের ভ্যাকসিন অবশ্যই মাইনাস ৬০-৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে। ইতিমধ্যে নিবন্ধন করেছেন—এমন ব্যক্তিরা এই টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। তবে ফাইজারের টিকা কবে নাগাদ দেওয়া শুরু হবে, তা এখনো ঠিক করেনি স্বাস্থ্য অধিদপ্তর। বর্তমানে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ দেওয়া চলছে। পাশাপাশি চারটি হাসপাতালে চীনা প্রতিষ্ঠান সিনোফার্মের টিকাও দেওয়া চলছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ