34 C
আবহাওয়া
৯:২২ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » আজও দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

আজও দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা


বিএনএ, ঢাকা: বায়ুদূষণের কারণে দূষিত শহরের তালিকায় আজকেও শীর্ষে রাজধানী ঢাকা। বুধবার (১ মার্চ) সকাল ৯টা ৪৮ মিনিটে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ১৯৮। এই মাত্রাকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়।

এ ছাড়া তালিকায় ১৯৪ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের উহান। ১৮৮ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে ভারতের মুম্বাই। ১৮৬ স্কোর নিয়ে চতুর্থ থাইল্যান্ডের চিয়াংমাই এবং ১৮২ স্কোর নিয়ে পঞ্চম স্থানে মিয়ানমারের ইয়াঙ্গুনের।

তথ্যমতে, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এরমধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এরমধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা। বর্তমানে শীত আসার সঙ্গে সঙ্গে নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে ঢাকা শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে। বাংলাদেশ স্বাস্থ্য অধিদফতরের মতে, বায়ু দূষণের কারণে বাংলাদেশে প্রতি বছর ৮০ হাজার মানুষ মারা যাচ্ছেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ