28 C
আবহাওয়া
৩:৩৪ অপরাহ্ণ - জুন ২০, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলের পরবর্তী টার্গেট ইরানের কোন কমান্ডার?

ইসরায়েলের পরবর্তী টার্গেট ইরানের কোন কমান্ডার?

আইআরজিসি কমান্ডার সাইয়্যেদ রাজি মুসাভি

বিশ্ব ডেস্ক:  ইরানি কমান্ডার সিনিয়র আইআরজিসি কমান্ডার সাইয়্যেদ রাজি মুসাভিকে হত্যার পর ইসরায়েলের পরবর্তী টার্গেট কারা হতে পারে?
ইসরায়েলি বিমান হামলায় মুসাভি নিহত হওয়ার পর, ইরান ইসরায়েলের পরবর্তী লক্ষ্যবস্তু কারা হতে পারে তার নাম প্রকাশ করেছে। ইসরায়েলের পত্রিকা জেরুজালেম পোস্ট রবিবার(৩১ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

গত ২৫ নভেম্বর দামেস্কের কাছে ইসরায়েলের এক বিমান হামলার সময় মুসাভি নিহত হন। তিনি IRGC-এর মধ্যে লেবানন কোরের লজিস্টিক ব্যুরোর কমান্ডার ছিলেন। সিরিয়ায় ইরানের উপস্থিতি, ইরান, সিরিয়া এবং হিজবুল্লাহর মধ্যে সম্পর্কের একটি মূল কারণ এবং ইসরায়েলের উত্তর ফ্রন্টে অস্ত্রশস্ত্রের অগ্রগতির ক্ষেত্রে মুসাভির ভূমিকা ছিল।

সিরিয়ায় ইসরায়েলের জন্য দায়ী করা একটি বিমান হামলায় সিরিয়ার ইসলামিক রেভল্যুশনারি গার্ডস কর্পস (IRGC) এর একজন সিনিয়র কর্মকর্তা সাইয়েদ রাজি মুসাভি নিহত হওয়ার পর ইরান আরও সিনিয়র ইরানি কমান্ডারদের নাম প্রকাশ করেছে যাদের ইসরাইল লক্ষ্যবস্তু হতে পারে।

মুসাভি সিরিয়ার সরকারের সাথে সরাসরি যোগাযোগ রাখতেন এবং এর মাধ্যমে সিরিয়ার ভূখণ্ডে ইরানের আগ্রহের প্রচার করেছিলেন। তিনি একটি কেন্দ্রীয় ফ্যাক্টর এবং সূচনাকারী ছিলেন, অনেক অভিজ্ঞতা এবং ক্ষেত্রটিতে ব্যাপক সংযোগ সহ। স্থল, আকাশ ও সমুদ্রপথে অস্ত্রের অধিকাংশ স্থানান্তরের দায়িত্ব তার হাতে ছিল। উদাহরণস্বরূপ, তিনি ব্যক্তিগতভাবে সিরিয়ায় ইরানি দূতদের জন্য সংবেদনশীল অস্ত্র এবং লেবাননে হিজবুল্লাহর জন্য ইরানি যাত্রীবাহী ফ্লাইট আনলোড করার তত্ত্বাবধান করতেন।

কমান্ডার সাইয়্যেদ রাজি মুসাভি IRGC-এর মধ্যে লেবানন কর্পস (ইউনিট ২২৫০) এর লজিস্টিক ব্যুরোর প্রধান ছিলেন, যেটি সিরিয়ার মধ্য দিয়ে লেবাননে অস্ত্র ও ইরানী সরঞ্জাম স্থানান্তর এবং সহজতর করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।

ইউনিটটিকে সিরিয়ার সরকার কর্তৃক বিশেষ অনুমোদন দেওয়া হয়েছে যার মধ্যে সারা দেশে ট্রানজিট পারমিট এবং সিরিয়ার বিমানবন্দরগুলিতে অ্যাক্সেস অন্তর্ভুক্ত রয়েছে।

উদাহরণস্বরূপ, দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরের ইরানি টার্মিনাল নিরাপত্তা বাহিনীর সরাসরি তত্ত্বাবধান ছাড়াই অস্ত্রসহ ইরানি যাত্রীদের অভ্যর্থনা করার অনুমতি দেয়।

সিরিয়ার সরকার দেশটির মধ্য দিয়ে এই সরঞ্জাম এবং বিপজ্জনক অস্ত্রের স্থানান্তর করার অনুমতি দেয় এবং ইউনিটটিকে কর্মের সম্পূর্ণ স্বাধীনতা দেয়। এটা স্পষ্ট যে ইসরায়েল সাধারণত এই স্থানান্তর ইউনিটগুলির বিরুদ্ধে অনেক আক্রমণ চালায় এবং ফলস্বরূপ, সিরিয়া বারবার এই মূল্য দিতে থাকে।

লজিস্টিক ব্যুরোর অতিরিক্ত প্রধানদের মধ্যে রয়েছে নিহত কমান্ডার মুসাভির ডানহাতি আবদুল্লাহ আবাদি; জিন শামস আবু আন্দান, ব্যুরোর একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং মুসাভির ঘনিষ্ঠ সহযোগী; হাদি ফিজ-আবাদি, একজন সিনিয়র লজিস্টিক কমান্ডার এবং ইউনিট ১৯০ এর প্রতিনিধি, কুদস ফোর্সের অস্ত্র-স্থানান্তর ইউনিট, যার নেতৃত্বে রয়েছে বেহনাম শাহরিয়ার। ফিজ-আবাদি সম্প্রতি মিথাম ক্যাটাবিকে প্রতিস্থাপন করেছেন, যিনি ইউনিট ১৯০ এর সাথে একসাথে অস্ত্র স্থানান্তর সমন্বয় করেন।

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ