36 C
আবহাওয়া
১১:২৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » অতিমারি শেষ হওয়ার ব্যাপারটি বিশ্ববাসীর হাতেই : হু প্রধান

অতিমারি শেষ হওয়ার ব্যাপারটি বিশ্ববাসীর হাতেই : হু প্রধান

কোভিড রোগীর চিকিৎসায় নতুন নির্দেশনা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বিএনএ, বিশ্বডেস্ক : গত দু’বছর ধরে করোনা ভাইরাস বহুবার নিজের রূপবদল ঘটিয়ে বিশ্বকে সঙ্কটের মুখে ঠেলে দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করে, করোনা-অতিমারী শেষ হওয়ার ব্যাপারটি সাধারণ মানুষের হাতেই।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস বলেন, অতিমারী কবে শেষ হবে, তা বিশ্ববাসীর হাতেই রয়েছে। গোটা পৃথিবী যদি মনে করে অতিমারী শেষ হওয়া জরুরিু, তবেই তা শেষ হবে।

গত সপ্তাহে ৪০ লাখ সংক্রমণ হয়েছে গোটা বিশ্বে। যে প্রবণতা দেখা যাচ্ছে তাতে আগামী দুই সপ্তাহের মধ্যেই সংক্রমণ ২০ কোটি ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন হু প্রধান।

হু প্রধান বলেন, বিশ্বকে ছয় ভাগে ভাগ করে তার সংস্থা। গত চার সপ্তাহে এ ছয় ভাগের মধ্যে পাঁচ ভাগে নতুন করে শনাক্ত কোভিড-১৯ রোগী ৮০ শতাংশের বেশি বৃদ্ধি পায়। পাশাপাশি, আফ্রিকায় মৃতের সংখ্যা ৮০ শতাংশ বৃদ্ধি পায়। নতুন ডেল্টা প্রজাতির করোনাভাইরাসের কারণে শনাক্ত ও মৃতের সংখ্যা দ্রুত বাড়ছে। বর্তমানে বিশ্বের ১৩২টি দেশ ও অঞ্চলে ডেল্টা প্রজাতির ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে।

আগামি সেপ্টেম্বর মাসের আগে বিশ্বের প্রটি দেশে অন্তত ১০ শতাংশ লোক টিকা নেবে বলে আশা প্রকাশ করেছে হু। বছরের শেষ দিকে এবং আগামি বছরের মাঝামাঝিতে এ হার যথাক্রমে ৪০ এবং ৭০ শতাংশে দাঁড়াবে ।

তবে, এ লক্ষ্য বাস্তবায়নে সবাইকে আরও দীর্ঘ পথ পাড়ি দিতে হবে বলে মনে করেন হু প্রধান।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ