38 C
আবহাওয়া
৩:৩৭ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » জৌলুস হারাচ্ছে ঐতিহ্যবাহী কাগতিয়া হাট

জৌলুস হারাচ্ছে ঐতিহ্যবাহী কাগতিয়া হাট

জৌলুস হারাচ্ছে ঐতিহ্যবাহী কাগতিয়া হাট

।। শফিউল আলম ।।

বিএনএ, রাউজান (চট্টগ্রাম): রাউজান উপজেলার পশ্চিম গুজরা ইউনিয়ন ও বিনাজুরী ইউনিয়নের মধ্যে সীমানায় অবস্থিত কাগতিয়া হাট। কাগতিয়া হাট ছিল একসময়ের নাম করা বাজার। চট্টগ্রাম নগরীর খাতুনগঞ্জ, চাকতাই থেকে কর্ণফুলী নদী, হালদা নদী হয়ে কাগতিয়া খাল দিয়ে নৌকা-সাম্পান দিয়ে আনা হতো মালামাল। নৌযানে করে আনা মালামাল কাগতিয়া হাটে তুলে গরুর গাড়ী ও ঠেলা গাড়ি করে রাউজানের বিভিন্ন এলাকার হাট বাজারে নিয়ে যেত ব্যবসায়ীরা। প্রতি শুক্র ও সোমবার কাগতিয়া হাটে বাজার বসতো।

জানা যায়, রাউজানের লেলাঙ্গারা, উত্তর গুজরা, পশ্চিম রাউজান, জাম্বুইন, পশ্চিম বিনাজুরী, ইদিলপুর, পশ্চিম গুজরা ইউনিয়নের কাগতিয়া, মজিদা পাড়া, কাসেম নগর, গোলজার পাড়া, মগদাই, ডোমখালী, রাউজান পৌরসভার গহিরা মোবারক খীল, জামতল, সোনাইর মুখ, সুলতানপুর কাজী পাড়া, পুর্ব গহিরা কুন্ডেশ্বরী এলাকার হাজার হাজার মানুষ এসে কাগতিয়া হাটে বাজার করতো। কাগতিয়া হাট ছিল প্রতিদিন জমজামাট বাজার। গত এক যুগ ধরে কাগতিয়া হাটের পুর্বের জৌলুস নেই। একসময়ে বাজারের দিন হাজার হাজার মানুষ এসে বাজার থেকে কেনাকাটা ও বর্তমানে বাজার বসলেও স্থানীয় বাসিন্দারা এ হাট থেকে বাজার করে খুবই কম। কাগতিয়া হাটে শতধিক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। ঐসব ব্যবসা প্রতিষ্ঠানে কেনাকাটা খুবই কম হয়।

কাগতিয়া হাটের জৌলুস ফিরিয়ে আনতে রেলপথ মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি কাগতিযা বাজারে বাজার সেড নির্মাণ করে দেয়। প্রতিদিন বাজার সেডে বসে ব্যবসায়ীরা মাছ, সব্জি বিক্রি করছে। এছাড়াও কাগতিয়া হাটের পাশে রয়েছে কাগতিয়া এশাতুল উলুম কাশির মাদ্রাসা, কাগতিয়া হাটে রয়েছে বিনাজুরী ডাকঘর, অপর পাশে রয়েছে বিনাজুরী নবীন স্কুল এন্ড কলেজ, বিনাজুরী হরিপদ স্মরনী সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিনাজুরী ইউনিয়ন পরিষদ ভবন। এছাড়া কাগতিয়া হাটে রয়েছে সোনালী ব্যাংকের শাখা ও এশিয়া ব্যাংকের উপ শাখা।

সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের কারণে নৌযান চলাচলে ভাটা পড়া ও রাউজান উপজেলা সদর, নোয়াপাড়া পথেরহাটে বাণ্যিজিক ভবন নির্মাণ হয়েছে। প্রতিদিন যানবাহনে করে এলাকার বাসিন্দারা উপজেলা সদরের নোয়াপাড়া পথেরহাটে গিয়ে বাজার করায় কাগতিয়া হাটে ক্রেতার সংখ্যা কমে গেছে ।

কাগতিয়া হাট বাজারের ব্যবসায়ী রাজিব চৌধুরী রাজু বলেন, কাগতিয়া হাট বাজারে শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। বাজারে তেমন কেনাকাটা নেই। ব্যবসায়ীরা দোকান খুলে বসে অলস সময় কাটাচ্ছেন।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ