38 C
আবহাওয়া
৩:১৮ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » পুতিন বাঁচবেন আর ৩ বছর!

পুতিন বাঁচবেন আর ৩ বছর!

পুতিন

বিএনএ বিশ্ব ডেস্ক: শারীরিকভাবে অসুস্থ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আর মাত্র তিন বছর বাঁচতে পারেন বলে চিকিৎসকরা জানিয়েছেন। তারই দেশের এক গোয়েন্দা কর্মকর্তা এ দাবি করেছেন। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট

রাশিয়ান ফেডারেল সিকিউরিটি সার্ভিসের ওই কর্মকর্তার দাবি, ক্যানসারে আক্রান্ত পুতিনের শরীরের অবস্থা ধীরে ধীরে অবনতির দিকে। তিনি আর মাত্র তিন বছর বাঁচতে পারেন। প্রেসিডেন্ট পুতিনের দৃষ্টিশক্তিও কমতে শুরু করেছে বলে জানান তিনি।

একাধিক সূত্র বলছে, ৬৯ বছর বয়সী পুতিনের শরীরের সঙ্গে সঙ্গে মানসিক অবস্থাও দিন দিন খারাপের দিকে যাচ্ছে। তবে পুতিনের স্বাস্থ্য নিয়ে এমন তথ্য অস্বীকার করেছেন তার সরকারের পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেন, অসুস্থতার ইঙ্গিত দেয় এমন কোনো লক্ষণ প্রেসিডেন্ট পুতিনের নেই।

যুক্তরাজ্যে বসবাস করা রাশিয়ার সাবেক এক গুপ্তচরের কাছে ম্যাসেজ পাঠিয়ে পুতিনের অসুস্থতার খবর জানিয়েছেন রুশ গোয়েন্দা কর্মকর্তা। এতে তিনি লিখেছেন, পুতিন মাথাব্যথায় ভুগছেন। যখন তিনি টিভির কোনো অনুষ্ঠানে উপস্থিত হন তখন তিনি কী বলতে চাইছেন তা পড়ার জন্য বিশাল অক্ষরে লেখা থাকতে হয়। তার দৃষ্টিশক্তি মারাত্মকভাবে খারাপ হয়ে যাচ্ছে।

দুই দশকেরও বেশি সময় ধরে রাশিয়ায় ক্ষমতায় আছেন ভ্লাদিমির পুতিন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের সঙ্গে যুদ্ধ বাধিয়ে বিশ্ব রাজনীতিতে বড় ধরনের প্রভাব ফেলেছেন তিনি। ওই দিন ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট। এর পর থেকেই পশ্চিমাদের বাধা উপেক্ষা করে পূর্ব ইউরোপের দেশটিতে চলছে রুশ সেনাদের সামরিক অভিযান।

বাসিন্দাদের রক্ষা করার জন্যই এমন সামরিক পদক্ষেপ বলে দাবি করে আসছে রাশিয়া। ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়, সম্পূর্ণ বিনা উসকানিতে রাশিয়া হামলা চালিয়েছে। দেশটি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সাহায্যের আবেদন জানিয়ে আসছে।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর এখন পর্যন্ত দেশটির ৮০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। একই সঙ্গে দেশ ছেড়েছে প্রায় ৫০ লাখ মানুষ। যুদ্ধের প্রভাবে বিশ্বজুড়ে জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় অনেক পণ্যের দাম বেড়ে গেছে। এ যুদ্ধ বন্ধ না হলে বিশ্বজুড়ে বড় ধরনের খাদ্যসংকট তৈরি হবে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ