29 C
আবহাওয়া
১১:১৮ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » অনাহারে খাঁচায় মৃত্যু শিকলবন্দি নাহলার

অনাহারে খাঁচায় মৃত্যু শিকলবন্দি নাহলার

অনাহারে খাঁচায় মৃত্যু শিকলবন্দি নাহলার

বিএনএ বিশ্বডেস্ক : বয়স মাত্র ৬ বছর। বাবার নয়নের মণি হয়ে থাকার কথা সিরীয় এ শরণার্থী শিশুর। কিন্তু সেই বাবা তাকে শিকল পরিয়ে আটকে রাখেন খাঁচার ভেতর। আর তাতেই মৃত্যু হয় নাহলা আল-ওসমানের।  হেপাটাইটিস, অনাহার ও তৃষ্ণার কারণে ইদলিবের ফারাজ আল্লাহ শিবিরে মারা যায় নাহলা। তার বাবা তাকে মারধর করে, তারপর তাকে শিকল দিয়ে বেঁধে একটি খাঁচায় আটকে রাখে, যেখানে তাকে অবহেলায় খাবার ছাড়াই ফেলে রাখা হয়। নাহলার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচারিত হয়েছে।

সিরিয়ার সাংবাদিক ইব্রাহিম টিরেসি, যিনি এই শিশুটির ছবি প্রকাশ করেছিলেন তিনি বলেন, ‘নাহলা তার বাবার সাথে থাকতেন। বাবা নাহলার মাকে তালাক দিয়ে অন্য একজন মহিলাকে বিয়ে করেন। শিশুটিকে খাঁচায় বেঁধে রাখেন, কারণ সে ছিল অতিরিক্ত দূরন্ত, যদিও সুস্থ ও স্মার্ট’,

তিনি আরও বলেন,   ‘খাবার ও পানির ঘাটতি সত্ত্বেও শিশুটি বেশ কয়েক মাস বেঁচে ছিল। শিকলে বাঁধা নাহলা শিবিরে সবার সামনে হাঁটতো, খাঁচায় বিশ্রাম নিত যেটি তার স্থায়ী আবাসে পরিণত হয়েছিল। নাহলা অপুষ্টি, তৃষ্ণার্ত, হেপাটাইটিস এবং অন্যান্য অসুস্থতাগুলির কারণে মারা গেছে। মৃত্যুর আগে তাকে কঠোর যন্ত্রণা সহ্য করতে হয়।

একজন টুইটার ব্যবহারকারী বাচ্চাটির এমন পরিস্থিতি দেখেও যারা সাহায্য করেনি তাদের সবাইকে দোষারোপ করেছেন। আরেকজন মন্তব্য করেছেন, ‘শিশুটির মৃত্যুর আগেই মারা গেছে মানুষের মানবতা’। তৃতীয় জন এটিকে ‘অবর্ণনীয় অপরাধ’ হিসাবে বর্ণনা করেছেন।

সিরিয়ায় শিশুরা যে কঠিন পরিস্থিতির মুখোমুখি হচ্ছে সে সম্পর্কে সতর্কতা জারি করেছিল ইউনিসেফ। তারা জানিয়েছিল যে, প্রায় ৪৮ লাখ সিরিয়ান শিশুর মানবিক সহায়তা প্রয়োজন।

 

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ