31 C
আবহাওয়া
১১:৫৮ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » এ বছর হজে যাওয়ার সম্ভাবনা আছে: ধর্ম প্রতিমন্ত্রী

এ বছর হজে যাওয়ার সম্ভাবনা আছে: ধর্ম প্রতিমন্ত্রী

হজের খরচ বাড়ল ৫৯ হাজার টাকা

বিএনএ, ঢাকাকরোনা পরিস্থিতি বিবেচনায় এ বছর বাংলাদেশ থেকে হজে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এমন তথ্য জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। এ বিষয়ে সৌদি সরকার শিগগির ডিক্রি দেবেন বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৩১ মার্চ) আশকোনায় হজ অফিসের সভাকক্ষে ২০২২ সালের হজ সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার পূর্ব প্রস্তুতি হিসেবে হজ কার্যক্রমে সম্পৃক্তদের সঙ্গে সমন্বয় সভায় এ তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ থেকে কতজন হজ পালন করতে যেতে পারবেন সেই বিষয়টি সৌদি-বাংলাদেশ দ্বিপাক্ষিক হজ চুক্তিতে নির্ধারিত হবে।

সমন্বয় সভায় ধর্ম প্রতিমন্ত্রী
সমন্বয় সভায় ধর্ম প্রতিমন্ত্রী

ধর্ম প্রতিমন্ত্রী জানান, ২০১৯ সালে বাংলাদেশের প্রায় ৪৫ শতাংশ হজযাত্রীর সৌদি আরব অংশের ইমিগ্রেশন বাংলাদেশেই সম্পন্ন হয়েছিল। এ বছর বাংলাদেশের সব হজযাত্রীর সৌদি আরব অংশের ইমিগ্রেশন বাংলাদেশেই সম্পন্ন করা হবে।

ফরিদুল হক জানান, ‘ইতোপূর্বে যারা হজের নিবন্ধন করেছেন তারাই অগ্রাধিকার ভিত্তিতে হজে যেতে পারবেন। কোনোভাবেই ক্রমধারা ভঙ্গ করা হবে না। হজের পুরো কার্যক্রম অটোমেশন করা হয়েছে।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বিমানের পর্যাপ্ত ফ্লাইটের ব্যবস্থা করা, প্রথম থেকে শেষ পর্যন্ত শিডিউল ঠিক রাখা, সহজে টিকেট প্রাপ্তি, হজ যাত্রীদের লাগেজ পরিবহন, পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণ, হজযাত্রীদের স্বাস্থ্যসেবা, সৌদি আরব অংশে খাবার, আবাসন ও পরিবহনসহ যাবতীয় সেবার মান উন্নয়নে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এখন থেকেই সম্ভাব্য সব প্রস্তুতি গ্রহণ করতে হবে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ