38 C
আবহাওয়া
৫:১৩ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » এস কে সিনহার আড়াই কোটি টাকার বাড়ি; দুদকের মামলার অনুমোদন

এস কে সিনহার আড়াই কোটি টাকার বাড়ি; দুদকের মামলার অনুমোদন

এস কে সিনাহার আড়াই কোটি টাকার বাড়ি; দুদকের মামলার অনুমোদন

বিএনএ, ঢাকাযুক্তরাষ্ট্রের নিউজার্সিতে একটি বিলাসবহুল বাড়ি কিনেছেন সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা। এ ঘটনায় তথ্য উপাত্ত পাওয়ার পার মামলার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন দুদক।

বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে ব্রিফিংয়ে এ তথ্য জানান, দুদক সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেন, ২ লাখ ৮০ হাজার ডলার অর্থাৎ প্রায় আড়াই কোটি টাকা দামে তিনতলা বিশিষ্ট বাড়িটি কিনতে ব্যয়ের তথ্য ও রেকর্ডপত্র হাতে পেয়েছে কমিশন।

জানান, অর্থ পাচারে বিষয়ে মালয়েশিয়া, সিঙ্গাপুর, আরব আমিরাতসহ পথিবীর বিভিন্ন দেশে এসকে সিনহার সম্পদের তথ্য চেয়ে চিঠি পাঠায় দুদক। দুদকের পাঠানো সেসব চিঠির প্রেক্ষিতে সিনহার বাড়ি কেনার রেকর্ডপত্র দুদক কর্মকর্তার হাতে এসে পৌঁছেছে।

দুদক সচিব
দুদক সচিব

মাহবুব হোসেন বলেন, বিদেশে বাড়ি কেনার জন্য সাবেক এই প্রধান বিচারপতির ছোট ভাই অনন্ত কুমার সিনহার মাধ্যমে বাড়ি কেনার অর্থ বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পাচার করেছেন। ২০১৮ সালের ১২ জুন ২ লাখ ৮০ হাজার ডলারে সিনহার জন্য তিনতলা একটি বাড়ি কিনেন তার ভাই অনন্ত কুমার।

দুদক সচিব জানান,  এস কে সিনহাকে দেশে ফিরিয়ে আনতে আইনি পদক্ষেপ গ্রহণ করবে দুদক। তাকে পাওয়া না গেলেও তার বিরুদ্ধে তদন্ত চলমান থাকবে।

এই বাড়িটি কেনার আগে ৩০ বছরের কিস্তিতে আমেরিকার সরকারের কাছ থেকে অনন্ত নিজের জন্য ১ লাখ ৮০ হাজার ডলার ব্যাংক ঋণ নিয়ে একটি বাড়ি কিনেছিলেন। পেশায় চিকিৎসক অনন্ত প্রথম বাড়িটি ৩০ বছরের কিস্তিতে কিনলেও নিজের ভাইয়ের জন্য বাড়ি কিনেছেন নগদ টাকায়।

এস কে সিনজহার বিরুদ্ধে আরও যত অভিযোগ….

গত বছরের ৭ অক্টোবর ক্ষমতার অপব্যবহার করে রাজউকের প্লট বরাদ্দ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এসকে সিনহার বিরুদ্ধে মামলা করেছে দুদক। এসকে সিনহা তার নিজ নামে রাজউকের উত্তরা প্রকল্পে একটি প্লট বরাদ্দ পান।

পরবর্তীতে ক্ষমতার অপব্যবহার করে অবৈধ প্রভাব খাটিয়ে ও প্রতারণার মাধ্যমে তার ভাই নরেন্দ্র কুমার সিনহার নামে রাজউক পূর্বাচল প্রকল্পে তিন কাঠার আরও প্লটের জন্য আবেদন করেন।

ক্ষমতার অপব্যবহার করে ভাইয়ের নামে আবেদন করা ওই তিনকাঠার প্লট বরাদ্দ নেন। পরে তিন কাঠার প্লটটিকে আবারও প্রভাব খাটিয়ে পাঁচ কাঠার প্লটে রূপান্তর করেন।

এছাড়া সাবেক ফারমার্স ব্যাংক বর্তমানে পদ্মা ব্যাংক থেকে চার কোটি টাকা ঋণ জালিয়াতি ও অর্থপাচারের মামলায় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাকে চার বছর এবং সাত বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ