31 C
আবহাওয়া
২:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » কে এই মেজর সিনহা

কে এই মেজর সিনহা

মেজর সিনহার পরিচয়

বিএনএ ডেস্ক: সিনহা মো. রাশেদ খান ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর। তার পৈতৃক বাড়ি চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার বালিথুবা পূর্ব ইউনিয়নের মানিকরাজ গ্রামে। পিতা এরশাদ খান ছিলেন বীর মুক্তিযোদ্ধা। সর্বশেষ অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিবের দায়িত্ব পালন করেন তিনি। ২০০৭ সালে মৃত্যুবরণ করেন এরশাদ খান। তিন ভাই-বোনের মধ্যে সিনহা মো. রাশেদ ছিলেন মেজো।

বন্ধু আর স্বজনদের বর্ণনায়, ছোটবেলা থেকেই সিনহা ছিলেন প্রকৃতিপ্রেমী। গাড়ি চালাতে এবং বন্ধুদের সঙ্গে আড্ডায় মেতে ওঠতে বেশি পছন্দ করতেন তিনি। তার ইচ্ছা ছিল, প্রথমে ঘুরে ঘুরে দেখবেন দেখবেন নিজের দেশকে, এরপর বের হবেন বিশ্ব ভ্রমণে। কিন্তু সেট আর সম্ভব হয়নি। ২০২০ সালের ৩১ জুলাই টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সিনহা।

আলোচিত এই হত্যাকাণ্ডের তদন্তে র‍্যাবের দেয়া মামলার অভিযোগপত্র ও পরিবারের দেয়া তথ্যে ওঠে এসেছে সিনহার পরিচয়।

মামলার অভিযোগপত্র অনুযায়ী, ১৯৮৪ সালের ২৬ জুলাই পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটিতে জন্মগ্রহণ করেন সিনহা মো. রাশেদ খান। বাবার চাকরির সুবাদে দেশের বিভিন্ন জেলায় পড়াশোনা করেন তিনি। ১৯৯৯ সালে রাজধানীর বিএএফ শাহীন কলেজ থেকে প্রথম বিভাগে এসএসসি এবং ২০০১ সালে রাজউক উত্তরা মডেল কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাশ করেন সিনহা। ২০০৩ সালের ২১ জানুয়ারি ৫১তম বিএমএ লং কোর্সের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন তিনি। ২০০৪ সালের ২২ ডিসেম্বর সাফল্যের সঙ্গে প্রশিক্ষণ শেষে সেকেন্ড লেফটেন্যান্ট পদে কমিশনপ্রাপ্ত হন।

মেধাবী এই সেনা কর্মকর্তার শিক্ষাজীবন ও প্রশিক্ষণ সম্পর্কে অভিযোগপত্রে আরও বলা হয়, ২০০৪ সালে প্রথম শ্রেণিতে ব্যাচেলর অব সায়েন্স ডিগ্রি লাভ করেন সিনহা মো. রাশেদ। চাকরিজীবনে শ্রেষ্ঠ সঙ্গীন যোদ্ধা (আন্ত-ইউনিট সঙ্গীন যুদ্ধ প্রতিযোগিতা ২০০৭), আন্ত-ইউনিট বেয়নেট ফাইটিং প্রতিযোগিতা ২০০৭-এর শ্রেষ্ঠ প্রতিযোগী ছিলেন তিনি। ক্যাপ্টেন পদে ২০০৯ সালে স্পেশাল সিকিউরিটি ফোর্সেস প্রটেকশন কোর্স-৫০ সম্পন্ন করেন সিনহা। ২০১১ সালের ২৫ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত যুক্তরাষ্ট্রে ‘ভিআইপি প্রটেকশন কোর্স’ সম্পন্ন করেন।

২০০৯ সালের ৪ জুলাই থেকে ২০১২ সালের ২ নভেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) সদস্য হিসেবে অত্যন্ত দক্ষতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন সিনহা মো. রাশেদ খান। ২০১৩ সালে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে আইভোরি কোস্টে দায়িত্ব পালন করেন তিনি। ২০১৪ সালের ২৮ ডিসেম্বর থেকে ২০১৫ সালের ২২ জানুয়ারি পর্যন্ত স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিক্‌স (এসআইঅ্যান্ডটি) থেকে বিপিসি-১৯ কোর্স শেষ করেছেন। ২০১৫ সালে বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার, সাভার থেকে ‘সিভিল-মিলিটারি রিলেশন অ্যান্ড গুড গভর্ন্যান্স সার্টিফিকেট’ অর্জন করেন তিনি। ২০১৫ সালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে ‘ওয়ার্কশপ অব ডিজাস্টার অ্যান্ড হিউম্যান সিকিউরিটি ম্যানেজমেন্ট’ সার্টিফিকেট অর্জন করেন সিনহা। পরবর্তীকালে ২০১৬ সালে ডিএসসিএসসি থেকে ‘মাস্টার অব সায়েন্স ইন মিলিটারি স্টাডি’ এবং ১২ এপ্রিল ২০১৫ থেকে ১৮ ফেব্রুয়ারি ২০১৬ সাল (২০১৫-২০১৬) পর্যন্ত ‘পিএসসি’ কোর্স সফলতার সঙ্গে শেষ করেন। ২০১৯ সালে মেজর পদ থেকে স্বেচ্ছায় অবসর নেন সিনহা মো. রাশেদ। চাকরিজীবনে রামু সেনানিবাস, টেকনাফ বিজিবি ও ব্যাটালিয়নে দায়িত্ব পালন করেছেন তিনি।

বিএনএনিউজ/আরকেসি

নিউজটি শেয়ার করতে নিচের সোশ্যাল মিডিয়া বাটনে ক্লিক করুন 

Loading


শিরোনাম বিএনএ