33 C
আবহাওয়া
৭:৫৩ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » এসএসসির ফল প্রকাশ, পাস ৯৩.৫৮ শতাংশ

এসএসসির ফল প্রকাশ, পাস ৯৩.৫৮ শতাংশ

এসএসসি

বিএনএ ডেস্ক: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকাল ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষা বোর্ডগুলোর সূত্রে জানা গেছে, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। এবারের মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্য উত্তর্ণী হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। অন্যদিকে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৪ দশমিক ০৮ শতাংশ।

করোনা মহামারীর কারণে দীর্ঘ সময় বিলম্বের পর গত নভেম্বর মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এই পরীক্ষায় অংশ নেয় ২২ লাখ শিক্ষার্থী। গত বছরের তুলনায় এ বছর ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেশি শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। এ অনুযায়ী বৃদ্ধির হার ৮ দশমিক ৭৬ শতাংশ। এ ছাড়া মোট শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ১৫১টি এবং কেন্দ্র বেড়েছে ১৬৭টি।

এবারের এসএসসি-সমমান পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। প্রতিটি বিভাগে তিনটি করে বিষয়ে পরীক্ষা হয়েছে। বাকি বিষয়ে জেএসসিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ফল দেওয়া হবে।

প্রধানমন্ত্রীর ঘোষণার পর পরীক্ষার্থীরা শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবেন।

এসএসসির ফল যেভাবে জানা যাবে-

মার্কশিট (নাম্বার) সহ এসএসসি দাখিল রেজাল্ট ২০২১ (সকল শিক্ষা বোর্ড)
SSC-Dakhil Result 2021 By Mobile Message (SMS) With Marksheet
মোবাইলে এসএসসি-দাখিল ও সমমান পরীক্ষার রেজাল্ট ২০২১ দেখার নির্দেশনা-

প্রথমত মোবাইলের মেসেজ অপশনে যান, এরপর লিখুন-
ইংরেজী অক্ষরে পরীক্ষার নাম নিখুন। য়েমন- SSC অথবা DAKHIL। তারপর একটি স্পেস দিন।
পরীক্ষার্থীর নিজ বোর্ডের নামের তিন অক্ষর ইংরেজীতে লিখুন। যেমন- ঢাকা বোর্ড হলে DHA আর মাদ্রাসা বোর্ড হলে MAD আর কারিগরি বোর্ড হলে TEC লিখুন। এরপর আবারও একটি স্পেস দিন।
পরীক্ষার্থীর নিজ রোল নম্বর ইংরেজী সংখ্যায় লিখুন। যেমন- 321243। এক্ষেত্রে রোল নম্বর প্রবেশপত্র দেখে লিখুন, যাতে ভুল না হয়। এরপর আরেকটি স্পেস দিন।

সবশেষ লিখুন ইংরেজী সংখ্যায় পরীক্ষার বছর। যেমন 2021। এবার মেসেজ লেখা শেষ। এখন মেসেজটি পাঠিয়ে দিন 16222 নম্বরে। যে কোন অপারেটরের সিম থেকে এই মেসেজ পাঠানো যাবে।

কিছু সময়ের মধ্যে ফিরতি মেসেজে, পরীক্ষার্থীর প্রাপ্ত গ্রেড পয়েন্ট অথবা প্রতিটি বিষয়ের জিপিএ/নম্বর সহ রেজাল্ট পাওয়া যাবে।

বিঃ দ্রঃ- রেজাল্ট প্রকাশের দিন মোবাইল নেটওয়ার্ক ব্যস্ত থাকার কারণে ফিরতি মেসেজ আসতে সামান্য দেরী হতে পারে। তাই ধৈর্য্য না হারিয়ে অপেক্ষা করুন। অধবা ভিন্ন কোন মোবাইল থেকে থেকে একাধিক মেসেজ দিয়ে রাখতে পারেন।

নিচের দুটি উদাহরণে ঢাকা বোর্ড ও মাদ্রাসা বোর্ডের মেসেজের নমুনা দেওয়া হলো-
ঢাকা বোর্ডের কল্পিত একজন পরীক্ষার্থীর মেসেজের নমুনা।
SSC<স্পেস>DHA<স্পেস>321245<স্পেস>2021 Send to 16222

মাদ্রাসা বোর্ডের পরীক্ষার্থীদের নমুনা মেসেজ দেখুন।
DAKHIL<স্পেস>MAD<স্পেস>321245<স্পেস>2021 Send to 16222

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ