31 C
আবহাওয়া
১২:৫৫ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাষ্ট্রে ভারতীয় কোম্পানির ২৬ মিলিয়ন ডলার জব্দ

যুক্তরাষ্ট্রে ভারতীয় কোম্পানির ২৬ মিলিয়ন ডলার জব্দ


বিএনএ, বিশ্বডেস্ক: ভারতীয় দুটি হীরা কোম্পানির ২৬ মিলিয়ন ডলার যুক্তরাষ্ট্র জব্দ করেছে। আলারোসা নামে নিষেধাজ্ঞাপ্রাপ্ত রাশিয়ার একটি কোম্পানির সঙ্গে সংযোগ থাকার অভিযোগে এই অর্থ জব্দ করা হয়েছে। ভারত এই ডলার ছেড়ে দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে।

দুই সূত্রের বরাত দিয়ে প্রকাশিত টাইমস অব ইন্ডিয়ার খবরে জানানো হয়, মূলত রাশিয়ার হীরা কোম্পানি আলরোসার সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগেই ভারতের ওই দুই কোম্পানির ২৬ মিলিয়ন ডলার আটকে দেয় ওয়াশিংটন।

গেল বছর ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রার আগ্রাসন এবং রুশ এনটিটির ওপর একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞা দেয়ার পর এই প্রথম ভারতীয় কোনো ব্যবসার বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয়ার খবর পাওয়া গেল। ভারতীয় ওই কোম্পানিগুলোর সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ইউনিটগুলো যখন হীরা কিনতে অর্থ স্থানান্তর করার চেষ্টা করছিল, তখন মার্কিন ওই দপ্তর সেই অর্থ জব্দ করে। ওই অর্থ আলরোসা বা অন্য কোনো পক্ষের কাছে স্থানান্তর করা হচ্ছিল কি না, রয়টার্স তা নিশ্চিত হতে পারেনি।

ভারতের একটি সরকারি সূত্র বলেছে, সরকার ওএফএসির পদক্ষেপ সম্পর্কে জ্ঞাত রয়েছে এবং এ ব্যাপারে আলোচনা শুরু করেছে। সংশ্লিষ্ট ভারতীয় কোম্পানিগুলো যদিও অর্থ জব্দ হওয়া নিয়ে সরকারকে দুইটি কারণ দেখিয়েছে। এগুলো হচ্ছে, হয়ত নিষেধাজ্ঞার আওতায় নেই রাশিয়ার এমন প্রতিষ্ঠানকে অর্থ দেয়া হচ্ছিল, তারপরেও যুক্তরাষ্ট্র তাদের অর্থ জব্দ করেছে। কিংবা গত বছরের এপ্রিলে আলরোসার ওপর দেয়া নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগেই হীরা কেনার আদেশ দেয়া হয়েছিল।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ