31 C
আবহাওয়া
২:১০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » তালেবানের আজকের(৩০ আগস্ট) খবর

তালেবানের আজকের(৩০ আগস্ট) খবর

তালেবানের আজকের(৩০ আগস্ট) খবর

বিএনএ, বিশ্ব ডেস্ক : আফগানিস্তান ও তালেবান সম্পর্কিত সব আপডেট খবর। সূত্র আলজাজিরা, ডন, খামাপ্রেস,রয়টার্স।

ওষুধ ও চিকিৎসা সামগ্রি নিয়ে পাকিস্তানের বিমান গেল আফগানিস্তানে

The World Health Organization (WHO) জানিয়েছে, পাকিস্তান কয়েকটি আন্তর্জাতিক সংগঠনের সহায়তায় তিনটি বিমান বোঝাই ওষুধ ও চিকিৎসা সামগ্রি আফগানিস্তানে পাঠাবে। তার প্রথম চালান সোমবার আফগানিস্তানের উত্তরের শহর মাজার আই শরীফে পৌঁছেছে। Pakistan International Airlines (PIA) এর বিমানটি দুবাই থেকে ওষুধ ও চিকিৎসা সামগ্রি সরাসরি আফগানিস্তানে চলে যায়। কাবুলে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত জানান, মানবিক কারণে এই সহায়তা দিচ্ছে বিভিন্ন বিশ্ব সংগঠন।

রকেট হামলার দায় স্বিকার

কাবুলের বিমান বন্দর লক্ষ করে রোববারে একাধিক রকেট হামলার দায় স্বিকার করেছে আইএসআইএস। একটি টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে তারা দাবি করেছে, তারা ৬টি কাটিউষা রকেট কাবুল বিমান বন্দরে নিক্ষেপ করেছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী দাবি করেছে, তারা বেশ কয়েকটি রকেট হামলা নস্যাত করে দিয়েছে।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুল বিমান বন্দরে আত্মঘাতি হামলায় ২০০নিহত হবার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলার পাল্টা হামলা হিসেবে রকেট হামলা চালানো হয়।

পাকিস্তান-আফগানিস্তান সিমান্ত

পাকিস্তান-আফগানিস্তান সিমান্ত

তালেবানরা আফগানিস্তান দখল করার পর হাজার হাজার নারীপুরুষ আফগানিস্তান থেকে পালিয়ে পার্শ্ববর্তী পাকিস্তানে আশ্রয় নিয়েছে।

ইউরোপিয় ইউনিয়ন বলেছে, প্রতিবেশি দেশ যারা সমস্যাপিড়িত আফগানদের আশ্রয় দিয়েছে সে সব দেশকে ইউরোপিয় ইউনিয়ন ভুক্ত দেশসমূহের আর্থিক সহায়তা দেয়া উচিত। ইইউ ফরেন পলিসি প্রধান জোসেপ বরেল একটি সংবাপত্রকে এক সাক্ষাতকারে উপরোক্ত মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্র রোববার(২৯ আগস্ট) ১২শত মানুষকে বিমানে সরিয়ে নিয়েছে কাবুল থেকে-হোয়াইট হাউস

৩১ আগস্ট যুক্তরাষ্ট্র তাদের সমস্ত লোকজন ও সৈন্য নিয়ে কাবুল ত্যাগ করার কথা রয়েছে।

আফগান-পাক সিমান্তে গুলিতে ২ জন পাকিস্তানী সৈন্য নিহত

আলজাজিরা: পাকিস্তানের উপজাতী এলাকা  বাজুর জেলা সীমান্তে ২/৩দফা গুলি বর্ষনে রোববার ২ জন পাকিস্তানী সৈন্য নিহত হয়েছে। এলাকাটি সাংবাদিকদের জন্য নিষিদ্ধ। বিপদজনক হওয়ায় সেখানখার খবর পেতে অনেক সময় লেগে যায়। তবে এ হত্যার দায় কেউ স্বীকার করে নি। তালেবানরা আফগানিস্তান দখল করার পর দুদেশের সিমান্তে এই প্রথম গোলাগুলির ঘটনা ঘটেছে।

আরো পড়ুন : আফগানিস্তান-তালেবানের আরও খবর

আফগানিস্তান বিশ্বের অন্যতম দরিদ্র দেশ

তালেবানরা ক্ষমতা দখল করা পর্যন্ত আফগানিস্তানে যে সম্পদ ও জীবনের ক্ষয়ক্ষতি হয়েছে তা অকল্পনীয়।ফলে দেশটিতে দারিদ্রসীমার নিচে বসবাসকারীর সংখ্যা শতকরা ৭২জনে নেমে আসতে পারে। করোনাভাইরাসের সংক্রমন শুরুর আগে এ সংখ্যা ৫৪দশমিক৫ ভাগ ছিল। গতবছর দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি বলেন, দেশটির ৯০ভাগ মানুষের দৈনিক জীবন যাত্রার ব্যয় ২ডলারের কম।

 

ছবি : আল জাজিরা

আফগানিস্তানে মানবিক সংকট

প্রায় একমাস ধরে দেশটির বিভিন্ন প্রদেশে যুদ্ধ করে যাবার পর ১৫ আগস্ট তালেবান আফগানিস্তান দখল করেছে।এ সময় শত শত মানুষ নিহত ও আহত হয়েছে। বছরের শুরু থেকে ৫লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।কেবল জুলাই মানে দেশটির ভিতরে বাস্তুচ্যুত হয় ২লাখ ৬হাজার ৯৬৭জন। সবমিলিয়ে ৫লাখ ৭০হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে দেশটিতে।

দেশে অধিক সহিংসতার আশঙ্কায় যুক্তরাষ্ট্র ও পশ্চিমা রাষ্ট্রের সহায়তায় ১ লাখ১৩হাজার ৫০০ আফগান কাবুল বিমান বন্দরের মাধ্যমে বিদেশে পালিয়েছে। UN High Commissioner for Refugees (UNHCR) আশঙ্কা করছে, রাজনৈতিক সহিংসতার ভয়ে আগামি চার মাসের মধ্যে আরও ৫লাখ আফগান দেশ ছেড়ে পালিয়ে যেতে পারে।

খাদ্য সংকটে পড়তে যাচ্ছে ১৪মিলিয়ন আফগান

৩কোটি ৮০লাখ আফগানের মধ্যে তিনভাগের একভাগ মানুষ খাদ্য অনিশ্চয়তায় দিন যপিন করছেন। তাদের মধ্যে ২মিলিয়ন শিশু রয়েছে যারা ইতোমধ্যে অপুষ্টিতে ভুগছে। সূত্র: বিশ্ব খাদ্য সংস্থা।

তালেবানরা ক্ষমতা দখল করার দু সপ্তাহ আগে থেকে দেশটিতে খাদ্য সংকট দেখা দিয়েছে। তাছাড়া যুদ্ধের কারণে খাদ্য শস্য ও পশুর ব্যাপক ক্ষতি হয়েছে দেশটিতে।

আফগান কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ ছেড়ে দিন-যুক্তরাষ্ট্রকে রাশিয়া

11:03 GMT :

রাশিয়া যুক্তরাষ্ট্রের কাছে আফগান কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছে।চলতি মাসে তালেবানদের কাবুল দখল করার পর যুক্তরাষ্ট্র কর্তৃক  জব্ধ করা আফগান কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ ছেড়ে দেয়ার জন্য যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছে রাশিয়া।

আফগানিস্তানের জন্য নিযুক্ত ক্রেমলিনের দূত জমির কাবুলভ বলেন, “যদি আমাদের পশ্চিমা সহকর্মীরা আসলে আফগান জনগণের ভাগ্য নিয়ে যদি উদ্বিগ্ন হয়, তাহলে আমাদের অবশ্যই তাদের জন্য সোনা এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ জব্ধ করে অতিরিক্ত সমস্যা সৃষ্টি করা যাবে না।”

আরো পড়ুন : কাবুল বিমানবন্দরে আবারও ৫ দফা রকেট হামলা

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকে জমা থাকা আফগান সম্পদ আফগান মুদ্রার অবমূল্যায়ন ঠেকাতে অবিলম্বে আনফ্রিজ (অবমুক্ত) করতে হবে। রাশিয়ান সংবাদ সংস্থা রশিয়া২৪ নেটওয়ার্ককে ক্রেমলিন প্রতিনিধি বলেন, অন্যথায় অর্থসংগ্রহে নতুন আফগান কর্তৃপক্ষ অবৈধভাবে আফিম পাচার ও কালো বাজারে যুক্তরাষ্ট্র ও আফগানসেনাদের পরিত্যক্ত অস্ত্র বিক্রি করে দেবে।

তালেবানদের কাবুল দখলের পর বাইডেন  প্রশাসন মার্কিন ব্যাংকে থাকা আফগান সরকারের রিজার্ভের প্রায় ৯দশমিক৫ বিলিয়ন ডলার ফ্রিজ করে দিয়েছে। সূত্র: আলজাজিরা।

বিএনএনিউজ২৪ডটকম, জিএন

Loading


শিরোনাম বিএনএ