28 C
আবহাওয়া
২:৪৬ পূর্বাহ্ণ - জুলাই ২, ২০২৪
Bnanews24.com
Home » টি-টোয়েন্টি বিশ্বকাপ: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ভারত চ্যাম্পিয়ন

টি-টোয়েন্টি বিশ্বকাপ: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ভারত চ্যাম্পিয়ন

টি-টোয়েন্টি বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক: রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে টি-২০ বিশ্বকাপ ২০২৪ চ্যাম্পিয়ন হল ভারত। বারবাডোসের ব্রিজটাউনে বাংলাদেশ সময় শনিবার(২৯ জুন) রাত সাড়ে ৮টায় মুখোমুখি হয় দুই দল।

গত নভেম্বরে অস্ট্রেলিয়ার কাছে হেরে ওয়ানডে বিশ্বকাপ ট্রফি ছুঁতে পারেনি ভারত। কিন্ত শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের হিসেব করলে ১৭ বছর ফের ফের শিরোপা জিতল ভারত। এর আগে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তাদের প্রতিপক্ষ দুর্দান্ত ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকা, যারা প্রথমবার যে কোনও ফরম্যাটের বিশ্বকাপ ফাইনালে প্রথমবার উঠেছিল।

হার্দিক পান্ডিয়া, যশপ্রীত বুমরা ও আর্শদীপ সিং দুর্দান্ত বোলিং করলেন ডেথ ওভারে। ১৫ ওভারে ৪ উইকেটে ১৪৭ রান করা দক্ষিণ আফ্রিকা আশা জাগিয়েও জিততে পারলো না। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে এবার তাদের স্বপ্ন ভাঙলো।

এর আগে টস জিতে ভারতের অধিনায়ক আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন। তারা অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামে। দক্ষিণ আফ্রিকাও একই একাদশ নিয়ে খেলেছে।

আগে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ১৭৬ রান করে ভারত। দলকে চ্যালেঞ্জিং স্কোর উপহার দিতে দুর্দান্ত ব্যাটিং করেছেন সাবেক অধিনায় বিরাট কোহলি। ফাইনালের আগে ৭ ম্যাচে ৭৫ রান করা বিরাট, ট্রফি নিশ্চিত করার ম্যাচে করেছেন ৫৯ বলে ৭৬ রান।

টার্গেট তাড়া করতে নেমে ৪ উইকেটে ১৪৭ রান করে জয়ের পথেই ছিল দক্ষিণ আফ্রিকা। শেষ দিকে জয়ের জন্য তাদের করতে হতো ৩০ বলে মাত্র ৩০ রান। হাতে ছিল গুরুত্বপূর্ণ ৬ উইকেট। কিন্তু শেষ দিকে চরম ব্যাটিং বিপর্যয়ের কারণে ২২ রানে ৪ উইকেট হারিয়ে ১৬৯/৮ রানের বেশি করতে পারেনি প্রোটিয়ারা।

৭ রানে জিতে চ্যাম্পিয়ন হলো ভারত।

দক্ষিণ আফ্রিকা একাদশ: কুইন্টন ডি কক, রিজা হেনড্রিকস, এইডেন মারক্রাম (অধিনায়ক), আইনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, মার্কো ইয়ানসেন, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, আনরিখ নর্কিয়ে, তাবরাইজ শামসি।

ভারত একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, রিশাভ পান্ত, সূর্যকুমার যাদব, শিবম দুবে, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, আর্শদীপ সিং, যশপ্রীত বুমরা।

Virat Kohli
প্রথম থেকে বিশ্বকাপে ছন্দে না থাকলেও বিশ্বকাপের ফাইনালে চাপের মুহূর্তে ৫৯ বলে ৭৬ রানের ম্যাচ জেতানো ইনিংস খেললেন কোহলি।

টি-টোয়েন্টি থেকে অবসর নিলেন কোহলি

ভারতের হয়ে টি-টোয়েন্টি ম্যাচে আর দেখা যাবে না ৩৫ বছর বয়সী বিরাট কোহলিকে। বিশ্বকাপ ফাইনালই ছিল এই ফরম্যাটে তার ক্যারিয়ারের শেষ ম্যাচ।

পুরস্কার নিতে গিয়ে বিরাট কোহলি এ ঘোষণাই দিলেন। কোহলি বলেন, ‘ভারতের হয়ে এটাই আমার শেষ টি-টোয়েন্টি ম্যাচ ছিল। আমরা ট্রফি উঁচিয়ে ধরতে চেয়েছিলাম। আমরা যদি হেরেও যেতাম তবুও বলতাম এটাই আমার শেষ ম্যাচ। ‘

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ