29 C
আবহাওয়া
৩:১৮ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » রাবিতে শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মজয়ন্তী উদযাপন

রাবিতে শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মজয়ন্তী উদযাপন

রাবিতে শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মজয়ন্তী উদযাপন

বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে চারুকলা অনুষদের প্রতিষ্ঠাবার্ষিকী ও শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০৮তম জন্মজয়ন্তী উদযাপন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দিবসটি উপলক্ষে চারুকলা অনুষদ প্রাঙ্গণে আর্ট ক্যাম্প ও অনুষদের মুক্তমঞ্চে এক আলোচনা সভার আয়োজন করা হয়। চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক মোহাম্মদ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামাণিক।
সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আবু তাহের। প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, “আমরা সবাই জানি জয়নুল আবেদীনকে শিল্পাচার্য বলা হয়। তাঁর উপর গভীর প্রভাব ছিল ব্রহ্মপুত্র নদের। তিনি এই নদীর পলি, আবহাওয়া ও পাখ-পাখালির শব্দে বেড়ে উঠেছিলেন এবং একটি নিজস্ব মনোজগত তৈরি করেছিলেন। তার মনোজগতে একটা বড় ভূমিকা রেখেছিল কলকাতা। সেখানে তিনি সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছিলেন অবনি রায় নামের বামপন্থী একজন চিন্তাধারার শিল্পীর মাধ্যমে।”

উপাচার্য আরো বলেন, “জয়নুল আবেদীন আসলে একজন অনন্য প্রতিভার মানুষ ছিলেন। বাঙালির যা কিছু আছে, জয়নুল আবেদীন সেই জিনিসগুলোকে ধারণ করেছিলেন। এ কারণেই তিনি শিল্পাচার্য। এসময় তিনি জয়নুলকে এবং তাঁর শিল্পকর্মকে নিয়ে আরো জানার জন্য চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।”

অালোচনা শেষে হ্যান্ডমেইড পেপারে জয়নুল আবেদীনের জন্মদিন উপলক্ষে ‘শুভ জন্মদিন’ লিখে দিবসটি উপলক্ষে আয়োজিত দিনব্যাপী আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন উপাচার্য ড. গোলাম সাব্বির সাত্তার। এসময় চারুকলা অনুষদভুক্ত বিভাগের সভাপতি, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
বিএনএ/সাকিব, ওজি

Loading


শিরোনাম বিএনএ