29 C
আবহাওয়া
৪:০২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

বিএনএ ঢাকা: করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা বন্ধ হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ডিসেম্বর থেকে দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষা নেয়ার জন্য ইতোমধ্যেই সব আয়োজন সম্পন্ন করা হয়েছে বলেও জানান তিনি।

সোমবার (২৯ নভেম্বর) রাজধানীর নবাবগঞ্জ পার্কে ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের ২৩ নম্বর ওয়ার্ডের ইউনিট সম্মেলনে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

সে সময় শিক্ষামন্ত্রী আরও বলেন, ওমিক্রন ভ্যারিয়েন্ট অত্যন্ত বিধ্বংসী হলেও শিক্ষার্থী ও অভিভাবকরা স্বাস্থ্যবিধি মেনে চললে পরীক্ষা অনুষ্ঠিত হতে কোনো অসুবিধা হবে না। যথা সময়ে যথানিয়মে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই অবহেলা না করে শিক্ষার্থী ও অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান তিনি।

এর আগে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেছেন, এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা করোনার কারণে তিনটি বিষয়ে অনুষ্ঠিত হবে। ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। পরীক্ষার কারণে ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে মোট পরীক্ষার্থীর সংখ্যা  প্রায় ৩৩ হাজার বেড়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, এবারের পরীক্ষায় অংশ নেবেন ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন।

সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা দেবে ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন এবং ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন।

মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দেবে ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন।

এইচএসসি (বিএম/ ভোকেশনাল) পরীক্ষা দেবে ১ লাখ ৪৮ হাজার ৫২৯ জন। ছাত্র ১ লাখ ৪ হাজার ৮২৭ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ