37 C
আবহাওয়া
৫:৫২ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » নেদারল্যান্ডসের কাছেও হারল বাংলাদেশ

নেদারল্যান্ডসের কাছেও হারল বাংলাদেশ


বিএনএ, স্পোর্টস ডেস্ক : বাজে ফিল্ডিং আর হতশ্রী ব্যাটিংয়ের সুবাদে এবার ডাচদের কাছে হারল সাকিব বাহিনী। শনিবার (২৮ অক্টোবর) কলকাতার ইডেন গার্ডেন্সে ডাচদের কাছে ৮৭ রানে হেরেছে বাংলাদেশ।  ২৩০ রানের লক্ষ্যে খেলতে নেম মাত্রা ১৪২ রানেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

ইডেন গার্ডেনসে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতে নেদারল্যান্ডস ভালো করতে পারেনি একদমই। বাংলাদেশও দ্রুত পায় পায় সাফল্য। ৯ বলে ৩ রান করে বিক্রমজিৎ সিং ক্যাচ দেন তাসকিন আহমেদের বলে সাকিব আল হাসানের হাতে। পরের ওভারেই আরেক ওপেনার ম্যাক্স ও ডাউডকে ফেরান শরিফুল ইসলাম।  ৩ বলে কোনো রান করার আগেই তার অফ স্টাম্পের বাইরের বলে শরীর দূরে রেখে ব্যাট চালিয়ে ক্যাচ দেন স্লিপে দাঁড়ানো তানজিদ হাসানের হাতে। শুরুর ওই ধাক্কা কিছুটা হলেও সামলে নেন ওয়েসলি বারেসি ও কলিন আকারম্যান। কিন্তু খুব লম্বা সময় চালিয়ে নিতে পারেননি তারা।  এ জুটির রান যখন ৫৯ রান তখন তখন ওয়েসলি বারেসিকে আউট করেন মোস্তাফিজ। তার বলে ৪১ রান করা বারেসি ক্যাচ তুলে দেন সাকিবের হাতে। পরের ওভারে এসেই ৩৩ বলে ১৫ রান করা কলিন আকারম্যানকে আউট করেন সাকিব, এবার ক্যাচ নেন মোস্তাফিজ।

স্কট এডওয়ার্ডস আউট হওয়ার আগে ৬ চারে ৮৯ বলে ৬৮ রান করেন। তার দুটি ক্যাচ ছাড়েন লিটন দাস ও মুশফিকুর রহিম। অপর ব্যাটার সাইব্রান্ডন্ড এঙ্গেলব্রেখটকে ৬১ বলে ৩৫ রান করার পর এলবিডব্লিউ করেন মাহেদী হাসান।

নেদারল্য্যান্ডসের রান দুইশ ছাড়ানো রানের স্বপ্নটাও স্থিমিত হয়ে আসে। কিন্তু লোগান ফন বিক আলো ছড়ান তাতে। তার ২ চার ও ১ ছক্কায় ১৬ বলে ২৩ রানের ইনিংস নেদারল্যান্ডসের রানকে নিয়ে যায় দুইশ ছাড়িয়েও বেশ খানিকটা দূরে।

২৩০ রানের লক্ষে খেলতে নেমে পঞ্চম ওভারে গিয়ে প্রথম ব্যাটার হিসেবে ফিরে যান লিটন দাস। আরিয়ান দত্তকে রিভার্স সুইপ করতে গিয়ে ১২ বলে ৩ রান করে ক্যাচ আউট হন লিটন।

এরপর তানজিদ হাসানও তার পথ ধরেন দলের সংগ্রহে আর কোনো রান যোগ হওয়ার আগে। আউট হওয়ার আগে ৩ চারে ১৬ বলে ১৫ রান করেছেন তিনি। তিনে পাঠানো হয় মেহেদী হাসান মিরাজকে। তিনি একপাশটা ধরেই রেখেছিলেন। কিন্তু আরেকদিকে উইকেট যাচ্ছিল নিয়মিত।

২ চারে ১৮ বলে ৯ রান করার পর পল ফন মেকেরিনের অফ স্টাম্পের বাইরের বল তাড়া করতে গিয়ে দ্বিতীয় স্লিপে ক্যাচ দেন। এরপর বাংলাদেশের ব্যাটাররা যাওয়া-আসার মিছিলে নামেন। সাত রানের ভেতর বাংলাদেশ হারায় তিন উইকেট। ৭০ রানে নেই ছয় উইকেট।

সাকিব আল হাসানকে দিয়ে শুরুটা হয়। ১৪ বলে  ৫ রান করে ফন মেকেরিনের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি।

৪০ বলে ৩৫ রান করে মিরাজ আউট হন বাস ডে লেডের বলে, তিনিও উইকেটের পেছনেই ক্যাচ দেন। বাংলাদেশের ‘সর্বনাশ’ নিশ্চিত হয় মুশফিকুর রহিম ফন মেকেরিনের বলে বোল্ড হলে। এরপর ফর্মে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ শেষ চেষ্টা করছিলেন মাহেদী হাসানকে নিয়ে। দুজন মিলে ২৮ রানের জুটিও গড়েন।

কিন্তু এই জুটি ভাঙে রান আউটে। উইকেটের কাছে রেখেই শুরুতে দৌড় শুরু করেন নন স্ট্রাইক প্রান্তে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ। তাতে সাড়া দেন মাহেদীও। কিন্তু বাস ডে লেডের করা থ্রো সরাসরি স্টাম্পে লাগে, আউট হয়ে যান ৩৮ বলে ১৭ রান করা এই ব্যাটার।

এরপর একমাত্র আশা ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ- তার জন্যও কাজটা তখন প্রায় অসম্ভব। ২ চারে ৪১ বলে ২০ রান করা এই ব্যাটার আউট হলে শেষ হয়ে সবকিছু।

সংক্ষিপ্ত স্কোর :

নেদারল‍্যান্ডস: ৫০ ওভারে ২২৯ (ভিক্রাম ৩, ও’ডাওড ০, বারেসি ৪১, আকারম‍্যান ১৫, এডওয়ার্ডস ৬৮, ডে লেডে ১৭, এঙ্গেলব্রেশট ৩৫, ফন বিক ২৩*, শারিজ ৬, আরিয়ান ৯, মেকেরেন ০; শরিফুল ১০-০-৫১-২, তাসকিন ৯-১-৪৩-২, সাকিব ১০-১-৩৭-১, মিরাজ ৪-১-১৭-০, মুস্তাফিজ ১৯-১-৩৬-২, মেহেদি ৭-০-৪০-২)

বাংলাদেশ: ৪২.২ ওভারে ১৪২ (লিটন ৩, তানজিদ ১৫, মিরাজ ৩৫, শান্ত ৯, সাকিব ৫, মুশফিক ১, মাহমুদউল্লাহ ২০, মেহেদি ১৭, তাসকিন ১১, মুস্তাফিজ ২০, শরিফুল ০*; আরিয়ান ১০-৩-২৬-১, ফন বিক ৯-১-৩০-১, আকারম‍্যান ৭-১-২৫-১, ফন মেকেরেন ৭.২-০-২৩-৪, ডে লেডে ৭-০-২৫-২, শারিজ ২-০-১৩-০)

ফল: নেদারল্যান্ডস ৮৭ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: পল ফন মেকেরেন

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ