40 C
আবহাওয়া
৫:০৮ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » পাবনা–ঢাকা রুটে বাস চলাচল বন্ধ

পাবনা–ঢাকা রুটে বাস চলাচল বন্ধ

যানবাহন

বিএনএ ডেস্ক: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জ্বালানি ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়ামের প্রথম চালান শুক্রবার ঢাকা থেকে পাবনার ঈশ্বরদীতে নেওয়া হবে। সড়কপথে বিশেষ নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে এ ইউরেনিয়াম পরিবহন করা হবে। তাই বিশেষ নিরাপত্তাবলয় নিশ্চিত করতে পাবনা-ঢাকা রুটে বাস চলাচল বন্ধ আছে।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) ভোর থেকে এ রুটে কোনো পরিবহন চলছে না। পাবনার পুলিশ সুপার আকবর আলী মুন্সী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিশেষ নিরাপত্তাবলয়ে সড়কপথে এ ইউরেনিয়াম আসবে। শুক্রবার ভোর ৫টা থেকে পাবনা-ঢাকা পথে বাস চলাচল বন্ধ আছে।পাবনা-ঢাকা রুটের বঙ্গবন্ধু সেতুপথে প্রচণ্ড যানজট হয়। ফলে ইউরেনিয়াম বহনকারী যানবাহন আসতে সমস্যা হতে পারে। এ কারণেই সড়কটি যানজটমুক্ত রাখতে শুক্রবার ভোর ৫টা থেকে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে ইউরেনিয়াম প্রকল্প এলাকায় পৌঁছালেই বাস চলাচল শুরু হবে। বিকল্প হিসেবে পাবনার কাজীরহাট ফেরিঘাট থেকে আরিচা হয়ে ঢাকায় চলাচল করা যাচ্ছে।

পরিবহন মালিক ও শ্রমিকরা জানান, শুক্রবার সকাল থেকে বঙ্গবন্ধু সেতু হয়ে ঢাকাগামী দূরপাল্লার সব বাস বন্ধ আছে। পাবনা থেকে ঢাকাগামী প্রতিটি গাড়ির টিকিট বিক্রি বৃহস্পতিবার থেকেই বন্ধ ছিল। পরবর্তী সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত মালিকপক্ষ বাস চলাচল বন্ধ রাখবে।

পাবনা জেলা মোটর মালিক গ্রুপের সভাপতি কাফি সরকার বলেন, প্রশাসনের নির্দেশে বাসের টিকিট বিক্রি বন্ধ। পরবর্তী নির্দেশ পেলে বাস চলাচল শুরু হবে।

এর আগে বৃহস্পতিবার বিকেলে রাশিয়া থেকে ঢাকায় শাহজালাল বিমানবন্দরে আসে ইউরেনিয়ামের প্রথম এই চালান। শুক্রবার রূপপুরে ইউরেনিয়াম এসে পৌঁছালেও রূপপুর প্রকল্পের কর্তৃপক্ষের কাছে আগামী ৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম জ্বালানি হস্তান্তর করবেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশনের মহাপরিচালক রোসাটম আলেক্সি লিখাচেভ।

এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে খরচ হচ্ছে প্রায় ১ লাখ ১৪ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকার দিচ্ছে ২২ হাজার ৫২ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা। রাশিয়া থেকে ঋণ সহায়তা পেয়েছে ৯১ হাজার ৪০ কোটি টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, ২০২৪ সালের প্রথম দিকে বিদ্যুৎ উৎপাদন শুরু করবে সে দেশের প্রথম পারমাণু বিদ্যুৎ কেন্দ্র রূপপুর। ২০২৫ সালের মাঝামাঝি সময়ে দ্বিতীয় ইউনিট চালু হতে পারে। দুটি ইউনিটে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ