24 C
আবহাওয়া
১২:৩৬ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » কাবুলে আবারও হামলার আশঙ্কা করছেন বাইডেন

কাবুলে আবারও হামলার আশঙ্কা করছেন বাইডেন

কাবুলে আবারও হামলার আশঙ্কা করছেন বাইডেন

বিএনএ বিশ্ব ডেস্ক: কাবুল বিমানবন্দরে আবারও ভয়াবহ হামলার আশঙ্কার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। আগামি ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে এই হামলা হতে পারে বলে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউস থেকে দেয়া এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আফগান ভূখণ্ডের পরিস্থিতি সত্যিই বিপজ্জনক। কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার আশঙ্কা এখনও অনেক বেশি। মার্কিন সামরিক বাহিনীর কমান্ডাররা জানিয়েছেন যে, সেখানে (কাবুল বিমানবন্দরে) ফের হামলার উচ্চ ঝুঁকি রয়েছে।

সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, কাবুল বিমানবন্দরে ফের হামলার ব্যাপারে ‘নির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকির’ কারণে আফগান ভূখণ্ডে অবস্থানরত সকল মার্কিন নাগরিককে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর ও সংশ্লিষ্ট এলাকা ত্যাগ করতে বলেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। তালেবান আফগানিস্তানের শাসনক্ষমতা দখলের পর এখনও প্রত্যাহার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

এদিকে, নতুন করে সন্ত্রাসী হামলার আশঙ্কায় কাবুলের বিমানবন্দর থেকে লোকজন সরিয়ে নেয়ার অভিযান শেষ পর্যায়ে এনেছে পেন্টাগন। ইতোইধ্যে ব্রিটিশ সেনাবাহিনী কাবুল ছেড়ে চলে গেছে। নতুন করে হামলার আশঙ্কায় নির্ধারিত সময়ের তিনদিন আগেই নিজেদের কার্যক্রম গুটিয়ে নিল তারা। বন্ধ করে দেয় উদ্ধার কাজ। শনিবার কাবুল বিমানবন্দর ছেড়ে যায় ব্রিটিশ সেনারা।  ন্যাটোর আরেক দেশ ইতালিও উদ্ধার কাজের ইতি টেনেছে।

যদিও সাধারণ আফগানদের সরিয়ে নিতে তালেবানের সঙ্গে আলোচনার কথা জানিয়েছে ইউরোপের আরেক দেশ ফ্রান্স। বাগদাদ সফরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, আফগানিস্তানে মানবিক সহায়তা ও ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সরিয়ে নিতে তালেবানের সঙ্গে আলোচনা শুরু হয়েছে।

জঙ্গিগোষ্ঠি ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্ট খোরাশান প্রদেশ(আইএসকেপি)এর ভয়াবহ আত্মঘাতী হামলায় ব্যাপক প্রাণহানির পরও মৃত্যু ঝুঁকি মাথায় নিয়েই দেশ ছাড়ার চেষ্টায় কাবুল বিমাবন্দরে প্রতিদিনই ভিড় করছেন সাধারণ আফগানরা। তাদের উদ্দেশ্যে কোনো নিরাপদ দেশে যেন একটু মাথা গোজার ঠাঁই হয়।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ