38 C
আবহাওয়া
৫:৩৭ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » রাত পোহালেই চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন

রাত পোহালেই চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন

রাত পোহালেই চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন

বিএনএ, চট্টগ্রাম: রাত পোহালেই চট্টগ্রাম-১০ (ডবলমুরিং, পাহাড়তলী, হালিশহর) আসনের উপনির্বাচন। শুক্রবার (২৭ জুলাই) মধ্যরাতে শেষ হয়েছে নির্বাচনী প্রচার-প্রচারণা। ইতোমধ্যে ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন নির্বাচন কমিশন (ইসি)। এদিন নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। রোববার (৩০ জুলাই) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম-১০ উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা, চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন জানান, চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচন সুষ্ঠু ও অবাধ নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচনে পুলিশ, আনসার, র্যাব ও বিজিবি মোতায়েন থাকবে। এছাড়াও নির্বাচন পর্যবেক্ষণে নির্বাচন কমিশনের ২৪ জনের একটি টিম মাঠে থাকবে। প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হবে।

তিনি আরও বলেন, নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সাথে দায়িত্ব পালনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আইনানুগ নির্দেশনা প্রদানের জন্য ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া ১৬৪ জন প্রিজাইডিং অফিসার, ১৩১৪ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ২৬২৮ জন পোলিং অফিসার ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবেন।

চট্টগ্রাম-১০ আসনের উপ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী হলেন- আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মো. মহিউদ্দিন বাচ্চু, জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের মো. সামসুল আলম, তৃণমূল বিএনপির সোনালী আঁশ প্রতীকের দীপক কুমার পালিত, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের ছড়ি প্রতীকের রশীদ মিয়া, স্বতন্ত্র প্রার্থী বেলুন প্রতীকের মো. আরমান আলী ও রকেট প্রতীকের মনজুরুল ইসলাম ভূঁইয়া।

এতে ১৫৬টি ভোটকেন্দ্রের ২০১টি বুথে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হবে। ভোটগ্রহণের জন্য ৪ হাজার ১০৬ জন ভোটগ্রহণ কর্মকর্তা এবং ২ হাজার ১১০টি ইভিএম প্রস্তুত রাখা হয়েছে। ১৫৬টি কেন্দ্রে বসানো হয়েছে ১ হাজার ৪০৭টি সিসিটিভি ক্যামেরা।

এ নির্বাচনে ৪ লাখ ৮৮ হাজার ৬৩৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এদের মধ্যে ২ লাখ ৪৮ হাজার ৯২৯ জন পুরুষ এবং ২ লাখ ৩৯ হাজার ৬৮০ জন নারী ভোটার।

উল্লেখ, গত ২ জুন আওয়ামী লীগের সংসদ সদস্য আফছারুল আমীনের মৃত্যুতে জাতীয় সংসদের এ আসনটি শূন্য হয়।

বিএনএনিউজ/বাবর মুনাফ

Loading


শিরোনাম বিএনএ