31 C
আবহাওয়া
১২:৩৮ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » একবছর পত্রিকায় কাজ করতে পারবেন না ইরানের যে সম্পাদক

একবছর পত্রিকায় কাজ করতে পারবেন না ইরানের যে সম্পাদক

একবছর পত্রিকায় কাজ করতে পারবেন না ইরানের যে সম্পাদক

বিশ্বডেস্ক : ইরান কর্তৃপক্ষ গত বছরের দেশব্যাপী বিক্ষোভের নিউজ প্রকাশের দায়ে সংস্কারপন্থী দৈনিক ইতেমাদ-এর প্রধান সম্পাদককে “এক বছরের জন্য কোনো প্রেস কার্যকলাপ থেকে” নিষিদ্ধ করেছে, শনিবার(২৯ জুলাই) পত্রিকাটি জানিয়েছে।

ইতেমাদ এর প্রতিবেদনে বলা হয়, মিথ্যা খবর প্রকাশের জন্য অভিযুক্ত ছিলেন সাংবাদিক বেহরুজ বেহজাদি। তার বিরুদ্ধে ইরানের বিপ্লবী গার্ড কর্পসের তেহরান শাখা অভিযোগের দাখিল করেছে।

ইতেমাদের মতে, অভিযোগটি প্রকাশিত প্রতিবেদনের সাথে সম্পর্কিত ছিল যা অক্টোবরে একজন বিজ্ঞানীর “অপহরণ” এবং মাহসা আমিনীর মৃত্যুর কারণে শুরু হওয়া প্রতিবাদ আন্দোলনকে সমর্থনকারী শিল্পীদের “নিষেধাজ্ঞা ও গ্রেপ্তার” সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেছিল।

সংবাদপত্রের শনিবারের সংস্করণটি ৭০-এর দশকের শেষের দিকে বেহজাদিকে উদ্ধৃত করে বলেছে যে আদালত প্রাথমিকভাবে তাকে একবছরের জেল দিয়েছিল কিন্তু পরে তার পরিবর্তে তাকে এক বছরের জন্য কাজ থেকে বরখাস্ত করেছে।

মহিলাদের জন্য কঠোর পোশাকের নিয়ম লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার হওয়ার পর ২২ বছর বয়সী আমিনির, একজন ইরানি কুর্দির সেপ্টেম্বরে মৃত্যুর পর ইরান অস্থিরতায় পতিত হয়েছিল।

বিক্ষোভে কয়েক ডজন নিরাপত্তা কর্মী সহ কয়েকশ লোক নিহত হয়েছে এবং কর্মকর্তারা যাকে “দাঙ্গা” হিসাবে চিহ্নিত করেছেন তার সাথে জড়িত হাজার হাজারকে গ্রেপ্তার করা হয়েছে।

জানুয়ারিতে, ইতেমাদের একটি প্রতিবেদন অনুমান করে যে অশান্তির সময় গ্রেপ্তার হওয়া হাজার হাজার মানুষের মধ্যে প্রায় ৪০ জন সাংবাদিক ছিলেন।

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ