29 C
আবহাওয়া
৮:৫৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ জুন

জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ জুন

২২ ফেব্রুয়ারী থেকে জাবিতে স্ব শরীরে ক্লাস শুরু

বিএনএ, জাবি:  দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রেখে ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষার অনলাইন কার্যক্রম শুরু করতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। প্রাথমিকভাবে আবেদন কার্যক্রম আগামী ১ জুন থেকে শুরু হয়ে চলবে ১৫ জুন পর্যন্ত।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান এ তথ্য জানান। তিনি বলেন, এ বছরের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন নেওয়া হবে। প্রাথমিক আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা। এরমধ্যে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে চূড়ান্ত আবেদন নেওয়া হবে। পরে চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪-২৯ জুন পর্যন্ত এবং দ্বিতীয় পর্ব চলবে ১ জুলাই থেকে ৬ই জুলাই পর্যন্ত।

ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন বলেন, মহামারির কারণে এখনই কোনো তারিখ নির্ধারিত হয়নি। আবেদনপত্র নেওয়ার পর মহামারির অবস্থা পর্যবেক্ষণ করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার নেওয়া হবে। আগের মতো শিফটভিত্তিক পরীক্ষা নেওয়া হবে। প্রতিটি শিফটে স্বাস্থ্যবিধি মেনে মোট ৪৫০০ জন করে পরীক্ষার্থী অংশ নিতে পারবেন।

তিনি আরও বলেন, ৪টি অনুষদের (এ, বি, সি ও ডি) জন্য এক হাজার একশ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া অন্যান্য ইন্সটিটিউটের জন্য ফি ধরা হয়েছে সাতশ টাকা করে।

বিশ্ববিদ্যালয় সূত্র থেকে জানা গেছে, চারটি ইউনিটে (এ, বি, সি ও ডি অনুষদে) বাছাই করা ১৮ হাজার করে মোট ৭২ হাজার শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে পারবেন। সি-১-তে (চারু ও নাট্যকলা) আর ৪ হাজার ৫০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। এছাড়া বাণিজ্য ও আইন অনুষদে প্রতিটি ইন্সটিটিউটের নয় হাজার জন চূড়ান্ত পরীক্ষা দিতে পারবেন। অন্যান্য ইন্সটিটিউটে মোট ৪ হাজার ৫০০ জন পরীক্ষা দিতে পারবেন।

বিএনএনিউজ/শাকিল,মনির

Loading


শিরোনাম বিএনএ