25 C
আবহাওয়া
৪:৪৩ পূর্বাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » চলে গেলেন চন্দ্রজয়ী মাইকেল কলিন্স

চলে গেলেন চন্দ্রজয়ী মাইকেল কলিন্স

চলে গেলেন চন্দ্রজয়ী মাইকেল কলিন্স

বিএনএ বিশ্ব ডেস্ক: চাঁদের বুকে প্রথম পা রাখা মানুষগুলোর মধ্যে অন্যতম মাইকেল কলিন্স মারা গেছেন। বুধবার এই মহাকাশচারী মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। মাইকেল কলিন্সের পরিবার জানায়, দীর্ঘদিন ক্যান্সারে আক্রান্ত থাকার পর বুধবার তার মৃত্যু হয়েছে। এসব তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি এবং রয়টার্স।

টুইটারে মাইকেল কলিন্সের অফিশিয়াল অ্যাকাউন্টে এক বিবৃতিতে কলিন্সের পরিবার বলেছে, ‘মাইক সব সময়ই নম্রতার সঙ্গে জীবনের চ্যালেঞ্জগুলো গ্রহণ করেছেন। তিনি একইভাবে তার জীবনের শেষ চ্যালেঞ্জটিও গ্রহণ করেছেন।

তার মৃত্যুতে শোক জানিয়ে এক বিবৃতি নাসা বলেছে, জাতি একজন সত্যিকারের অগ্রদূত ও প্রবক্তাকে হারিয়েছে। অ্যাপোলো ১১ অভিযানের কমান্ড মডিউল চালক মাইকেল কলিন্সকে কেউ কেউ ‘ইতিহাসের সবচেয়ে একাকী মানুষ’ বলতেন। দুই সঙ্গীকে নিয়ে সেই অভিযানে তিনি প্রথমবারের মতো চাঁদে অবতরণ করেছিলেন। এটি জাতির জন্য একটি মাইলফলক অর্জন ছিল।

মাইকেল কলিন্স

১৯৩০ সালে ইতালির রোমে জন্মগ্রহণ করেন মাইকেল কলিন্স। ওয়েস্ট পয়েন্টের মার্কিন সামরিক একাডেমি থেকে স্নাতক শেষে বিমান বাহিনীতে যোগ দেন তিনি। ১৯৬৩ সালে নাসা তাকে মহাকাশচারী হিসেবে বেছে নিয়েছিল। তার প্রথম মহাকাশ যাত্রা ছিল জেমিনি-১০ অভিযান।

১৯৬৯ সালের ১৬ জুলাই চাঁদের বুকে প্রথম পা রেখেছিল নাসার অ্যাপোলো-১১। চাঁদে অবতরণ করা ওই অভিযানে নীল আর্মস্ট্রং ও বাজ অলড্রিনের সঙ্গী ছিলেন মাইকেল কলিন্স।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ